যুক্তরাজ্যে ওমিক্রনে প্রথম মৃত্যু

fec-image

যুক্তরাজ্যে মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। নতুন এই ভেরিয়েন্টটি বিশ্বের ৬০টি দেশে ছড়িয়ে পড়লেও প্রথমবারের মতো এতে আক্রান্ত কেউ মারা গেলেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার ওমিক্রনে তার দেশে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেন।

তবে ওমিক্রনে মৃত ব্যক্তি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেননি বরিস। তার বিদেশে যাওয়ার কোনো ইতিহাস ছিল কি না, তা-ও জানা যায়নি।

এর আগে রবিবার বরিস জনসন দেশটিতে করোনাভাইরাসের বুস্টার ডোজের কর্মসূচি ত্বরান্বিত করার ঘোষণা দেন। প্রাপ্তবয়স্ক সব নাগরিকের জন্য ভ্যাকসিনের বুস্টার ডোজ উন্মুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা ওমিক্রন নামের একটি নতুন কোভিড-১৯ ধরন শনাক্ত করেন, যা একাধিক মিউটেশনে হয়েছে। ২৬ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করেছে, দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি আবিষ্কৃত কোভিড-১৯ এর প্রথম শনাক্ত বি.১.১.৫২৯ স্ট্রেন কোভিডের একটি উদ্বেগজনক ধরন হতে পারে।

যদিও প্রথমে যে বিপজ্জনক মনে করা হচ্ছিল ধরনটিকে, এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে সেটা তত ভয়ংকর নয়। ইতিমধ্যে বিশ্বের ৬০টির বেশি দেশে ওমিক্রন ছড়িয়ে পড়লেও এই ধরনে আক্রান্ত প্রথমবারের মতো কেউ মারা যাওয়ার খবর পাওয়া গেল। বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রন ধারণার চেয়ে বেশি গতিতে ছড়িয়ে পড়ছে, তবে এটি ডেল্টার মতো এতটা প্রাণঘাতী নয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন