রমজান মাস সামনে রেখে করোনা দূর্যোগে রাঙ্গামাটিতে বেড়েছে নিত্য পণ্যের দাম

fec-image

করোনাভাইরাসকে পুঁজি করে এবং পবিত্র মাহে রমজানকে সামনে রেখে রাঙ্গামাটিতে বেড়েছে নিত্য পণ্যের দাম। পণ্যের দাম আকাশ ছোঁয়া হওয়ায় বিপাকে পড়েছেন, খেটে খাওয়া ও নিন্ম আয়ের মানুষেরা। করোনাভাইরাসের কারণে মানুষ এখন ঘরবন্দী। ফলে কর্মহীন হয়েও পড়েছে। এরমধ্যেও ব্যবসায়ীরা ইচ্ছে মতো উচ্চ মূল্যে বিক্রি করছে চাল, ডাল, হলুদ,ভোজ্য তেল, মরিচ গুড়া, আদা, পেঁয়াজ, রসূনসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় ভোগ্য পণ্য।

দ্রব্যমূল্য বৃদ্ধি ঠেকাতে নিয়মিত মাঠে কাজ করছেন প্রশাসন। দেওয়া হচ্ছে বিভিন্ন এলাকায় ঝটিকা অভিযান। শাস্তি হিসেবে করা হচ্ছে অর্থদণ্ড। তারপরেও থামানো যাচ্ছে না দ্রব্যমূল্য।

বাজার ঘুরে দেখা গেছে, গরিবের মোটা চাল প্রতি কেজি ৪৫ থেকে ৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। ব্যবসায়ীরা বলেছেন, এক মাস আগে এই চাল প্রতিকেজি ৩২ থেকে ৩৫ টাকায় বিক্রি করা হয়েছে। অর্থাৎ এই চালের দাম বেড়েছে কেজি প্রতি ১৩ থেকে ১৫ টাকা। এছাড়া মাঝারি মানের চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ থেকে ৫৫ টাকা। আর সরু বা চিকন দানা চাল বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়। তাও বেড়েছে ১০ টাকা।

বর্তমানে মিনিকেট ও নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা কেজি, যা এক মাস আগে ছিল ৫৫ থেকে ৬০ টাকা কেজি। অর্থাৎ চিকন চালের দাম একমাসের ব্যবধানে ১০ টাকা পর্যন্ত বেড়েছে।

এছাড়াও পবিত্র মাহে রমজান মাসকে ঘিরে বেড়েছে ছোলার দাম। যা এক মাস আগে ছোলা প্রতি কেজি ছিল ৫৫ থেকে ৬০টাকা। বর্তমানে প্রতিকেজি ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি করা হচ্ছে। এক মাস ব্যবধানে কেজি প্রতি ২০টাকা বেড়েছে।

পেঁয়াজের প্রতিকেজি ছিল ৩৫ থেকে ৪০ টাকা। বর্তমানে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা দরে। এক মাসের ব্যবধানে কেজি প্রতি বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। রসুনের প্রতি কেজি ছিল ১৬০ টাকা,দাম বেড়ে বর্তমানে ২০০ টাকা। কেজি প্রতি বেড়েছে ৪০ টাকা। আদা প্রতি কেজি ছিল ১২০ টাকা। বর্তমানে প্রতি কেজি ২০০ টাকা দরে বিক্রি করা হচ্ছে,দাম বেড়েছে ৮০ টাকা।

ডাল প্রতিকেজি ছিল ৫০ টাকা। এখন বিক্রি হচ্ছে প্রতি কেজি ৯০ টাকা দরে,দাম বেড়েছে ৪০ টাকা। মরিচের গুড়া প্রতিকেজি ছিল ২৪০ টাকা। বর্তমানে ২৬০ টাকা দরে বিক্রি করা হচ্ছে,তাতে বেড়েছে ২০ টাকা। ভোজ্য তেল প্রতিকেজি বিক্রি করা হচ্ছে ১০০ থেকে ৯৫ টাকা দরে এবং পাম ওয়েল বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে। হলুদ প্রতি কেজি ছিল ১৬০ টাকা। বর্তমানে কেজি প্রতি বিক্রি হচ্ছে ২০০ টাকা। হলুদেও কেজি প্রতি বেড়েছে ৪০ টাকা।

করোনাভাইরাসের প্রকোপের মধ্যে চাল, ডাল, তেল, পেঁয়াজের দাম দফায় দফায় বাড়লেও তুলনামূলক কম দামে পাওয়া যাচ্ছে সবজি। বাজারে ভালো মানের টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১৫ টাকা। তবে ২০ টাকা কেজিও অনেক জায়গায় বিক্রি হয়েছে। সব মিলিয়ে সজনে ডাটা বাদে বাকি সব সবজির দাম ক্রেতাদের নাগালের মধ্যেই রয়েছে।

করলা ২০ টাকা, বরবটি ৩০ থেকে ৪০ টাকা, শসা ৩০ থেকে ৪০ টাকা, পেঁপে ২৫ থেকে ৩০ টাকা, শিম ৩০ থেকে ৩৫ টাকা, গাজর ২৫ থেকে ৩০ টাকা, বেগুন ৩০ থেকে ৪০ টাকা, পটল, ঝিঙা ৪০ টাকা কেজি। চিচিংগা, ঢেঁড়শ ২৫ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মাঝারি আকারের লাউ প্রতি পিস বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকার মধ্যে।

ক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, করোনাভাইরাসের কারণে মানুষ কর্মহীন হয়ে এখন ঘরবন্দী। কোন আয় নেই তাদের। এই পরিস্থিতিতে নিত্য পণ্যের দাম বেড়ে যাওয়ায় তাদের জন্য খুবই দুঃখজনক। তাই নিত্য পণ্যের দাম নিয়ন্ত্রণ আনতে প্রশাসনের প্রতি জোর দাবি জানান তারা।

ব্যবসায়ীরা বলছেন, করোনাভাইরাসের কারণে আগের মতো পণ্য সরবরাহ হচ্ছে না। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে মানুষকে বের হতে নিষেধ করা হয়েছে। ফলে চাহিদার তুলনায় সরবরাহ কমে যাওয়ার কারণে অধিকাংশ পণ্যের দাম বেড়েছে। বিশেষ করে রমজানকে কেন্দ্র করে জিনিসপত্রের দাম বেড়েছে।

তারা আরও জানান, চালের প্রতি বস্তায় ৫০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত বেড়েছে। সেই সাথে বেড়েছে ছোলা, পেঁয়াজ, রসুন, আদা, তেলসহ বিভিন্ন নিত্য পণ্যের দাম। যার ফলে তাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে বলে তারা জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, রমজান মাস, রাঙ্গামাটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন