রাখাইন থেকে চীনে ২ মিলিয়ন টন তেল রপ্তানি মিয়ানমারের

পার্বত্যনিউজ ডেস্ক:

রাখাইন প্রদেশ থেকে গত চার মাসে পাইপলাইনে চীনে ২ মিলিয়ন টন অপরিশোধিত তেল রপ্তানি করেছে মিয়ানমার। দেশটির বাণিজ্য সচিব ইউ তো অং মিন্ট মিয়ানমার টাইমসকে এই তথ্যটি জানান। চীনের ইউনান প্রদেশের কুনমিংয়ের সাথে মিয়ানমারের রাখাইন রাজ্যের মেইড আইল্যান্ডের পাইপলাইন সংযুক্ত করা হয়েছিল গত ২ মে ২০১৭ তে। গত ১ সেপ্টেম্বর রপ্তানির পরিমাণ ২ মিলিয়ন টন ছাড়িয়ে গেছে।

মিয়ানমার প্রেসিডেন্ট ইউ তিন কিয়াও গত এপ্রিল মাসে চীন সফর করে এই তেল রপ্তানি চুক্তি করেছিলেন। সেই পাইপলাইন তৈরিতে খরচ হয়েছে ২.৪৫ বিলিয়ন মার্কিন ডলার। এর ৫১ শতাংশ মালিকানা আছে চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন (সিএনপিসি)র। এর ৪৯ শতাংশ মালিকানা মিয়ানমারের রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান মিয়ানমার ওয়েল এন্ড গ্যাস এন্টারপ্রাইজ (এমওজিই) এর।

চুক্তি মোতাবেক প্রাথমিকভাবে বার্ষিক ১২ মিলিয়ন টন তেল রপ্তানি করা হবে। দ্বিতীয় পর্যায়ে ২২ মিলিয়ন টন রপ্তানি করা হবে। এছাড়া মিয়ানমার নিজে প্রতিবছর ২ মিলিয়ন টন তেল ব্যবহার করে আসছে বলে সরকারের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়।

চুক্তি মোতাবেক চীনের কাছে তেল রপ্তানির মাধ্যমে প্রতি বছর অন্তত ১৩ মিলিয়ন মার্কিন ডলার পেয়ে থাকবে।

মিয়ানমার-চীনের মধ্যে অপরিশোধিত তেলের পাইপলাইনগুলো রাখাইন প্রদেশে। সেখান থেকে ৭৭১ কিলোমিটার পাড়ি দিতে মিয়ানমারের চারটি প্রদেশ পাড়ি দিতে হয়। তারপর রুইলি হয়ে ইউনান প্রদেশে যায়।

চীনের সাথে পাইপলাইনে তেল রপ্তানির চুক্তিটি ৩০ বছরের জন্য করা হয়েছে।

সূত্র: এসবিআই/এসবি

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন