রাঙামাটিতে পদোন্নতি বঞ্চিত শিক্ষা ক্যাডারের ২৩ শিক্ষক

fec-image

বাংলাদেশ সিভিল সার্ভিসের অন্যতম বৃহৎ ক্যাডার সাধারণ শিক্ষা ক্যাডারের বৈষম্য নীতির কারণে রাঙামাটিতে পদোন্নতি বঞ্চিত শিক্ষা ক্যাডারের ২৩ জন শিক্ষক।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকালে দেশের অন্যান্য স্থানের ন্যায় রাঙামাটি সরকারি কলেজ ভবনের মিলনায়তনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতৃবৃন্দ সংবাদ সম্মেলনের মাধ্যমে এমন তথ্য জানান।

নেতৃবৃন্দরা বলেন, বাংলাদেশের প্রাথমিক শিক্ষা থেকে উচ্চশিক্ষা পর্যন্ত সার্বিক শিক্ষা ব্যবস্থা পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য শিক্ষা ক্যাডার সৃষ্টি করা হয়। কিন্তু দীর্ঘদিনের দাবির ভিত্তিতেও শিক্ষা ক্যাডারকে বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলা হয়নি। বঞ্চনা আর বৈষম্যর মাধ্যমে এ পেশার কার্যক্রমকে সংকুচিত করা হয়েছে। এ পেশাকে গ্রাস করেছে অদক্ষ অপেশাদাররা যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শনের পরিপন্থি।

তারা আরও বলেন, যেখানে অন্য ক্যাডারে দ্রুত সময়ে পদোন্নতি পাওয়া যায় সেখানে আমাদের ১২বছরেও পদোন্নতি পাওয়া যায় না। পাশাপাশি রয়েছে বেতন বৈষম্যসহ নানা আনুষাঙ্গিক সুযোগ সুবিধা। এসময় তারা শিক্ষা ক্যাডারের উন্নয়নের জন্য শিক্ষা বিভাগ থেকে ঊর্দ্ধতন কর্মকর্তা নিয়োগের জোর দাবি তোলেন।

শিক্ষা ক্যাডারের নেতৃবৃন্দরা বলেন, রাঙামাটি সরকারি কলেজে প্রভাষক থেকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতিযোগ্য ০৬ জন শিক্ষক, সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতিযোগ্য ০৮ জন শিক্ষক এবং সহযোগী অধ্যাপক থেকে অধ্যক্ষ পদে পদোন্নতিযোগ্য ০৭ জন শিক্ষকসহ সর্বমোট ২১ জন শিক্ষক রয়েছেন।

রাঙামাটি সরকারি মহিলা কলেজ থেকে প্রভাষক থেকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতিযোগ্য ০২ জন শিক্ষক রয়েছেন। সবাই বৈষম্য নীতির কারণে পদোন্নতি পাচ্ছে না বলে মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি ও রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর তুষার কান্তি বড়ুয়া, উপাধ্যক্ষ জাহিদা সুলতানা, বিসিএস শিক্ষা সমিতির রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক শান্তনু চাকমা, সদস্য ও রাঙামাটি সরকারি কলেজের সহকারী অধ্যাপক নুরুল করিমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন