রাঙামাটি বিজয়ের স্বাদ পেয়েছে ১৭ ডিসেম্বর

fec-image

১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ডাক সমতলের ন্যায় পাহাড়ি জেলা রাঙামাটিতেও পৌঁছেছিলো। বঙ্গবন্ধুর ডাকে সেইদিন পাহাড়ের বাসিন্দরাও সাড়া দিয়ে নিজ দেশকে শত্রু মুক্ত করতে জীবন বাজি রেখে স্বাধীনতা যুদ্ধে অংশ নিয়েছিলো।

১৯৭১সালের ২৭মার্চ রাঙামাটি ষ্টেশন ক্লাবের মাঠে মুক্তিযুদ্ধের অস্থায়ী ট্রেনিং ক্যাম্প চালু করা হয়। তৎকালীন পার্বত্যঞ্চলের জেলা প্রশাসক হোসেন তৌফিক ইমাম (এইচ.টি. ইমাম), অতিরিক্ত জেলা প্রশাসক আবদুস সামাদ, পুলিশ সুপার বজলুর রহমান এবং মহকুমা প্রশাসক আবদুল আলীর নেতৃত্বে স্থানীয়দের সহায়তায় ক্যাম্পের কার্যক্রম শুরু করা হয়েছিলো। ২৯ মার্চ রাঙামাটি থেকে ৬০ জনের একটি দল প্রশিক্ষণের উদ্দেশ্য ভারতে যাত্রা করেছিলো।

মুক্তিযোদ্ধাদের জন্য রসদ সরবরাহ এবং যানবাহনের জন্য রাঙামাটি আলম ডকইয়ার্ডে গড়ে উঠল মুক্তিবাহিনীর অস্থায়ী ক্যাম্প। এখানে স্থাপন করা হল ওয়ারলেস সেন্টার। রাঙামাটি থেকে ভারতে যাওয়া প্রথম মুক্তিযোদ্ধা দলটি এক সপ্তাহের প্রাথমিক প্রশিক্ষণ শেষে ক্যাপ্টেন আবদুল কাদেরের নেতৃত্বে ৩টি গ্রুপে বিভক্ত হয়ে ১৫ এপ্রিল রাঙামাটি আসে। কিন্তু স্থানীয় লোকদের বিশ্বাসঘাতকার কারণে প্রথম দলটি রাঙামাটি জেলা প্রশাসকের বাংলো এলাকায় পাকিস্তানী বাহিনীর হাতে ধরা পড়ে নিহত হয়।

দ্বিতীয় দলটি রাঙামাটি শহরের কাঠালতলীস্থ আলম ডকইয়ার্ডে উঠে সেখানে অবস্থান নেয় এবং তৃতীয় দলটি সদর এলাকার বাকছড়িতে অবস্থান গ্রহণ করে এবং পরদিন হানাদার বাহিনীর উপর হামলা চালায়।

৫ মে ১নং সেক্টরের অধীন ২৫ সদস্যের পার্বত্য চট্টগ্রাম মুক্তিযোদ্ধা দল গঠন করা হয়। হেমদা রঞ্জন ত্রিপুরাকে কোম্পানী কমান্ডার নিযুক্ত করা হয়। ১নং সেক্টর হেডকোয়ার্টার ছিলো রাঙামাটির বরকল উপজেলার হরিণায়। ১নং সেক্টরের অধীনে হরিণা থেকে ৩০ কিঃ মিঃ দূরবর্তী ভারতের বৈষ্ণবপুরে আগস্ট মাসের শুরতে সাব-সেক্টর স্থাপন করা হয়।

মুক্তিযুদ্ধ চলাকালীন ভারতের বিএসএফ ট্রেনিং সেন্টার হতে ট্রেনিং প্রাপ্তদের একটি দল গ্রুপ কমান্ডার নাজিম উদ্দিনের নেতৃত্বে ৯ ডিসেম্বর কাউখালী উপজেলার বেতবুনিয়া ও বালুখালীতে গেরিলা অপারেশন পরিচালনা করলে গ্রুপ কমান্ডার নাজিম এবং মুক্তিযোদ্ধা মোহাম্মদ জাফর শহীদ হন।

১১ ডিসেম্বর মুক্তিযোদ্ধা মাহবুব আলম চৌধুরীর নেতৃত্বে বেতবুনিয়াস্থ চট্টগ্রাম-রাঙামাটি সড়কে অবস্থিত কালভার্টের উপর অতর্কিতভাবে হানাদার বাহিনীর জীপ গাড়ির উপর গেরিলা আক্রমণ চালালে ঘটনাস্থলে গাড়ির ড্রাইভারসহ ২জন পাকিস্তানী অফিসারের মৃত্যু ঘটে।

এদিকে আগস্টের মধ্যভাগে পাইলট মান্নানসহ মুক্তি বাহিনীর একটি দল পাহাড়ি এলাকায় পথ হারিয়ে রাতের অন্ধকারে রাঙামাটির বিলাইছড়ি উপজেলার ফারুয়া ইউনিয়নের পাকিস্থানবাহিনীর ক্যাম্পে ঢুকে পড়লে কয়েকজন স্থানীয়দের সহায়তায় বাঁচতে পারলেও বাকীরা নিহত হয়। ১৪ ডিসেম্বর সকাল ১০টায় বিলাইছড়ি উপজেলার ফারুয়া ইউনিয়নের পাকিস্থানবাহিনীর উপর বাংলাদেশ বিমান বাহিনী ২টি যুদ্ধ বিমান আক্রমণ চালায়। সেখানে ৭৫০ জন হানাদার সেনার অবস্থান ছিল।

অন্যদিকে মিত্র ও মুক্তিবাহিনীরা জৈলানন্দ সিং এবং সুলতান আহমদ কুসুমপুরীর নেতৃত্বে ৫০০ মুক্তিযোদ্ধা রাঙামাটির বরকলে উপজেলায় অগ্রসর হয়। ১৫ ডিসেম্বর মিত্র ও মুক্তিবাহিনীরা ভোরে পাকিস্থান বাহিনীর উপর আক্রমন করলে বিকেলে পাঞ্জাবীরা রাঙামাটির উদ্দেশ্যে পালিয়ে যায়। তাদের অনুসারী বাঙালি রাজাকার, আলবদর ও বেলুচ সৈন্যদের দলটি যৌথবাহিনীর কাছে আত্মসমর্পন করে।

বীর মুক্তিযোদ্ধা কর্নেল মনীষ দেওয়ান বলেন, দেশের বেশিরভাগ অঞ্চল ১৬ডিসেম্বর বিজয়ের দেখা পেলেও রাঙামাটিকে হানাদার মুক্ত করতে আমাদের ১৭ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিলো। ১৭ডিসেম্বর রাঙামাটি থেকে পাকিস্তানী সৈন্যরা পালিয়ে গেলে ওইদিন দুপুরে রাঙামাটি শহরের পুরাতন কোর্ট বিল্ডিং এলাকায় আমি স্বাধীন দেশের প্রথম পতাকা উত্তোলন করি।

১৮ ডিসেম্বর সকালে রাঙামাটিতে শেখ ফজলুল হক মণি,এসএম ইউসুফ, শেখ সেলিম, আমাদের কমান্ডার সুজান সিং ওভান আসেন বলে এ বীর মুক্তিযোদ্ধা যোগ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন