রাঙামাটি মেডিকেল কলেজ ইস্যুকে কেন্দ্র করে উদ্ভূত যে কোন পরিস্থিতির জন্য সরকারই দায়ী থাকবে- পার্বত্য জনসংহতি সমিতি

জনসংহতি সমিতি

প্রেস বিজ্ঞপ্তি:

গতকাল ১৮ মার্চ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অফিসার পরীক্ষিত চৌধুরীর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির দৃষ্টিগোচর হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত রাঙ্গামাটি মেডিকেল কলেজ সংক্রান্ত এক সভার পর দেয়া উক্ত প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় যে, “স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম শীঘ্রই রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছেন।” উক্ত প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয় যে, “রাঙ্গামাটি মেডিকেল কলেজ এর পরিচালনা বোর্ডে জনসংহতি সমিতির একজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করার জন্য সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।”

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের এই একতরফা নির্দেশ প্রদানের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং সেই সাথে এ ধরনের একতরফা, পার্বত্য চট্টগ্রাম চুক্তি পরিপন্থী ও জুম্ম স্বার্থ বিরোধী নির্দেশ প্রত্যাহারের দাবি জানাচ্ছে।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এবং পার্বত্য চট্টগ্রামের শিক্ষা ব্যবস্থার সার্বিক অগ্রগতি না হওয়া পর্যন্ত রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ স্থগিত রাখার দাবি জানিয়ে আসছে। জনসংহতি সমিতির উক্ত মতামত ও দাবিনামা লিখিতভাবে স্বাস্থ্য মন্ত্রণালয় তথা সরকারের নিকট জানিয়ে দেয়া হয়েছে। এছাড়া পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ এবং পার্বত্য চট্টগ্রামসহ দেশের বিভিন্ন নাগরিক সংগঠনের পক্ষ থেকেও একই দাবি জানিয়ে সরকারের কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

অধিকন্তু গত ১৭ ও ২৩ ফেব্রুয়ারি ২০১৫ স্বাস্থ্য মন্ত্রীর সভাপতিত্বে স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের প্রতিনিধি কে এস মং ও রাঙ্গামাটি সংসদীয় আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ঊষাতন তালুকদার মহোদয়ও একই মতামত ও দাবি তুলে ধরেছেন। গতকাল অনুষ্ঠিত সভায়ও ঊষাতন তালুকদার এমপি রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম আপাতত: স্থপিত রেখে রাঙ্গামাটি মেডিকেল কলেজে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের দেশের বিভিন্ন মেডিকেল কলেজে বন্টন করে দেয়ার দাবি জানিয়েছেন। কিন্তু তা সত্ত্বেও উক্ত সভায় স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরু করার একতরফা সিদ্ধান্ত দিয়েছেন।

পার্বত্য চট্টগ্রামের অধিবাসীরা স্বাস্থ্যমন্ত্রীর এ ধরনের একতরফা সিদ্ধান্ত কখনোই মেনে নেবে না। তাই জনসংহতি সমিতি এ ধরনের একতরফা, পার্বত্য চট্টগ্রাম চুক্তি পরিপন্থী ও জুম্ম স্বার্থ বিরোধী নির্দেশ প্রত্যাহারের দাবি জানাচ্ছে। অন্যথায় এ ইস্যুকে কেন্দ্র করে উদ্ভূত যে কোন পরিস্থিতির জন্য সরকারই দায়ী থাকবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন