মাটিরাঙ্গার পুরো শহর জুড়ে বাস টার্মিনাল

টার্মিনাল

মুজিবুর রহমান ভুইয়া :
নানাদিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় এখনও কোন বাস টার্মিনাল স্থাপিত না হওয়ায় পুরো শহর জুড়েই বাস টার্মিনাল। অভ্যন্তরীণসহ ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও ফেনী থেকে ছেড়ে আসা যাত্রীবাহী ও পণ্যবাহী হালকা, ভারী ও মাঝারী সব ধরনের গাড়ী গুলো পার্কিং করে শহরের মূল সড়কে।

গাড়ীগুলো শহরের মূল সড়কে ঘণ্টার পর ঘণ্টা পার্কিংসহ যাত্রী ও মালামাল উঠানো বা নামানোর কারণে এখানে সৃষ্টি হয় অসহনীয় যানজট। অসহনীয় যানজট ছাড়াও রাস্তার দু’পাশে থাকা গুরুত্বপূর্ণ ব্যবসায়িক প্রতিষ্ঠানের ব্যবসা-বাণিজ্যে মারাত্মক অচলাবস্থার সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত। মাটিরাঙ্গায় বাস টার্মিনাল স্থাপনের জন্য বিগত আওয়ামী লীগ সরকারের আমলে কয়েক দফা জমি নির্ধারণ করা হলেও কোন এক অজ্ঞাত কারণে তখন বাস টার্মিনাল নির্মাণ হয় নি। এখনো লাল ফিতায় বন্দি বাস টার্মিনাল নির্মাণ প্রকল্পটি।

মাটিরাঙ্গা শহরের মাঝে অত্যন্ত গুরুত্বপূর্ণ পয়েন্ট তবলছড়ি চত্বরের যানজট মাটিরাঙ্গাবাসীর জন্য দু:খ হয়ে দাঁড়িয়েছে। উপজেলা সদর থেকে বিভিন্ন অভ্যন্তরীণ সড়কে চলাচলকারী চাঁদের গাড়ী গুলো দীর্ঘদিন ধরে অঘোষিত টার্মিনাল হিসেবে ব্যাবহার করে আসছে মাটিরাঙ্গা-তানাক্কাপাড়া সড়কের প্রবেশমুখ উপজেলা পরিষদ ঘেঁষা তবলছড়ি চত্বরে। এখানে এলোমেলোভাবে গাড়ীগুলো পার্কিংসহ যাত্রী ওঠা-নামার কারণে সেখানে সারাক্ষণই যানজট লেগে থাকে।

মাটিরাঙ্গা উপজেলা পরিষদ কমপ্লেক্সের সামনের সড়ক ও পেছনের সড়কে অঘোষিতভাবে টার্মিনাল গড়ে উঠলেও সংশ্লিষ্টদের সদিচ্ছার অভাবে সেখান থেকে গাড়ী গুলো সরানো যাচ্ছেনা। গাড়ীর বেপরোয়া হর্ণের কারণে প্রশাসনিক কাজেও জটিলতা সৃষ্টি হচ্ছে। এছাড়াও বিভিন্ন দিক থেকে শহরে প্রবেশের সাথে সাথে গাড়ীগুলোর প্রতিযোগিতায় অবতীর্ণ হওয়া নিত্যনৈমিত্তিক ঘটনায় রুপ নিয়েছে। গাড়ীগুলোর এই বেপরোয় গতি সাধারণ পথচারীদের মাঝে আতঙ্কের সৃষ্টি করে। এসব কারণে দুর্ঘটনাও বাড়ছে এখানে। ইতিপূর্বে শহরের প্রবেশমুখে বাসের ধাক্কায় এক স্কুল ছাত্র নিহতসহ একাধিক ব্যক্তি আহত হলেও তাদের বেপরোয়া গতি এখনো থামে নি।

মাটিরাঙ্গা শহরে যানজটের আরেক নাম মোটর সাইকেল। সাম্প্রতিক সময়ে ভাড়ায় চালিত এসব মোট সাইকেল গুলো অঘোষিতভাবে টার্মিনাল হিসেবে ব্যাবহার করছে শহরের তবলছড়ি চত্বর, বিএনপি অফিসের মোড়, চাউল বাজারের গলির মুখ পয়েন্টে। এসব মোটরসাইকেল গুলো এসকল পয়েন্ট থেকে বিভিন্ন স্থানের উদ্যেশ্যে ছেড়ে যায়। আবার এসকল মোটর সাইকেলের শতকরা ৮০ ভাগের নেই কোন কাগজ পত্র। এমনকি চালকদেরও কোন ড্রাইভিং লাইসেন্স নেই । তারপরও চলছে প্রশাসনের নাকের ডগায় যানজট সৃষ্টি করেই।

অবিলম্বে মাটিরাঙ্গার যানজট নিরসনে মাটিরাঙ্গায় একটি টার্মিনাল নির্মানের দাবী করে মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি এম এম জাহাঙ্গীর আলম বলেন, এখানে টার্মিনাল নির্মাণের মতো জমির কোন সমস্যা না থাকলেও শুধুমাত্র প্রশাসনের স্বদিচ্ছার অভাবে এখানে অদ্যবধি কোন স্থায়ী টার্মিনাল নির্মাণ হয় নি।

মাটিরাঙ্গায় বাস টার্মিনাল নির্মাণ না হওয়া বিষয়ে জানতে চাইলে মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী এ প্রতিনিধিকে বলেন, পর্যাপ্ত ভূমি ও অর্থ বরাদ্দের অভাবে মাটিরাঙ্গা বাজারে পরিবহন টার্মিনাল নির্মাণ সম্ভব হয় নি।

মাটিরাঙ্গায় পরিবহন টার্মিনাল করার বিষয়ে চেষ্টা-তদবির চলছে বলে এ প্রতিনিধিকে জানান সাবেক উপজেলা চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো: শামছুল হক। তার সরকারের সময় মাটিরাঙ্গার ব্যাপক উন্নয়নের কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকারের মেয়াদেই মাটিরাঙ্গায় পরিবহন টার্মিনাল নির্মাণ হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন