রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম স্থগিত রাখার দাবিতে পিসিপির বিক্ষোভ

পিসিপি

স্টাফ রিপোর্টার:

স্বাস্থ্যমন্ত্রীর রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরুর নির্দেশের প্রতিবাদে এবং পার্বত্য চুক্তির পূর্ণবাস্তবায়ন না হওয়া পর্যন্ত এ মেডিকেল কলেজের যাবতীয় কার্যক্রম স্থগিত রাখার দাবিতে বৃহস্পতিবার রাঙামাটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেএসএস ও পিসিপি।

পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) উদ্যোগে সকাল ১০টায় শহরের কালিন্দিপুরের জেএসএস কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে বনরূপা পেট্রলপাম্প চত্ত্বর ঘুরে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় গিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।

পিসিপির কেন্দ্রীয় সভাপতি জ্যোতিষ্মান চাকমা বুলবুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, জনসংহতি সমিতির কেন্দ্রীয় সদস্য উদয়ন ত্রিপুরা, যুব সমিতির কেন্দ্রীয় সদস্য পাপুল বিকাশ চাকমা ও পিসিপির সহ-সভাপতি রিপেশ চাকমা প্রমুখ। সমাবেশ থেকে সরকারকে হুঁশিয়ারি করে বলা হয়, দাবি না মানলে যে কোনো পরিস্থিতির জন্য সরকারকে দায়ী থাকতে হবে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত পিসিপির সমাবেশে নেতারা বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের এ ধরনের একতরফা সিদ্ধান্ত কখনও-ই মেনে নেবে না। তারা ওই নির্দেশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তি পরিপন্থী ও জুম্ম স্বার্থবিরোধী নির্দেশ প্রত্যাহারের দাবি জানান। অন্যথায় এ ইস্যুকে ঘিরে উদ্ভূত যে কোনো পরিস্থিতির জন্য সরকার দায়ী থাকবে।

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম উদ্বোধনীর দিনে রাঙামাটিতে অবরোধের ডাক দেয় পিসিপি। ওই অবরোধকে ঘিরে সংঘর্ষে জড়িয়ে পড়ে দু’ছাত্র সংগঠন ছাত্রলীগ ও পিসিপি। পরে সংঘর্ষ ছড়িয়ে পড়ে পাহাড়ি-বাঙালি সহিংসতায়। সহিংসতা এমন পর্যায়ে রূপ নেয়- যা নিয়ন্ত্রণে প্রশাসনকে রাঙামাটি শহরে ১৪৪ ধারার পাশাপাশি কারফিউ জারি করতে হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন