রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম আপাতত স্থগিত রাখুন- উষাতন তালুকদার এমপি

উষাতন তালুকদার

স্টাফ রিপোর্টার:

সরকারের কাছে রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম আপাতত স্থগিত রাখার অনুরোধ করেছে রাঙামাটি থেকে নির্বাচিত সংসদ সদস্য  ও জেএসএস নেতা উষাতন তালুকদার। শুধু তাই নয়, উক্ত মেডিকেল কলেজে ভর্তি-হওয়া ছাত্রছাত্রীদের দেশের বিভিন্ন মেডিকেল কলেজে বন্টন করে দিয়ে সমন্বয় করার জন্য অনুরোধ করেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকাল ১৮ মার্চ রাঙ্গামাটি মেডিকেল কলেজ সংক্রান্ত অনুষ্ঠিত এক সভায় তিনি এ অনুরোধ করেছেন বলে বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দাবী করেছেন। তবে একই সভায় রাঙামাটি মেডিকেল কলেজের পরিচালনা পরিষদে জেএসএস’র অন্তর্ভূক্তি ও উপজাতীয় কোটা বৃদ্ধি সংক্রান্ত সিদ্ধান্তের বিষয়ে কিছু বলা হয়নি বিবৃতিতে।

বিবৃতিতে তিনি বলেছেন, “স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকাল ১৮ মার্চ রাঙ্গামাটি মেডিকেল কলেজ সংক্রান্ত অনুষ্ঠিত এক সভার পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তি আমার দৃষ্টি আকর্ষিত হয়েছে। উক্ত প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় যে, “শীঘ্রই রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।” উক্ত প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয় যে, “রাঙ্গামাটি মেডিকেল কলেজ এর পরিচালনা বোর্ডে জনসংহতি সমিতির একজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করার জন্য সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।”

উল্লেখ্য, গত ১৭ ও ২৩ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় যেভাবে মতামত তুলে ধরেছি গতকালের সভায়ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এবং পার্বত্য চট্টগ্রামের শিক্ষা ব্যবস্থার সার্বিক অগ্রগতি না হওয়া পর্যন্ত রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ স্থগিত রাখার মতামত তুলে ধরেছি।

উক্ত সভায় আরো উল্লেখ করেছি যে, রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ স্থগিত রাখার দাবি কেবল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের বিষয় নয়। এটা বিভিন্নস্তরের পার্বত্যবাসীর দাবি এবং এটা পার্বত্য চট্টগ্রামের আপামর জনগণের ইস্যুতে পরিণত হয়েছে। তাই মেডিকেল কলেজ স্থাপনের বিষয়ে বিভিন্ন স্তরের জনগণের সাথে আলোচনা করার প্রয়োজন রয়েছে, যা সময় সাপেক্ষ বিষয় বলে আমি উল্লেখ করেছি। তাই মেডিকেল কলেজ স্থাপনের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়া সম্ভব নয়। এমতাবস্থায় রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম আপাতত: স্থগিত রেখে উক্ত মেডিকেল কলেজে ভর্তি-হওয়া ছাত্রছাত্রীদের দেশের বিভিন্ন মেডিকেল কলেজে বন্টন করে দিয়ে সমন্বয় করার জন্য মতামত তুলে ধরেছি। আমার উক্ত মতামতের সাথে উক্ত সভায় উপস্থিত অনেকে সহমত পোষণ করেন।

কিন্তু তা সত্ত্বেও সভার শেষের দিকে মাননীয় স্বাস্থ্যমন্ত্রী রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরু করার একক নির্দেশ প্রদান করেন। আরো উল্লেখ্য যে, রাঙ্গামাটি মেডিকেল কলেজ এর পরিচালনা বোর্ডে জনসংহতি সমিতির একজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করার কথা উঠলেও এ ধরনের কোন সিদ্ধান্ত হয়নি। এমতাবস্থায় রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম আপাতত: স্থগিত রেখে উক্ত মেডিকেল কলেজে ভর্তি-হওয়া ছাত্রছাত্রীদের দেশের বিভিন্ন মেডিকেল কলেজে বন্টন করে দেয়ার জন্য আবারও দাবি জানাচ্ছি”।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন