রাজস্থলীতে বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

fec-image

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় থাকা বিপন্ন প্রজাতির 'বেঙ্গল স্লো লরিস' নামের একটি লজ্জাবতী বানর রাজস্থলী রেন্জের বিটের গভীর অরণ্য থেকে উদ্ধার করা হয়েছে।

শনিবার (২৭ মে) সন্ধ্যা ৬ টায় কাপ্তাই পাল্প উড বনবিভাগ রাজস্থলী রেন্জ দেশের অতি বিপন্ন প্রাণীর তালিকায় থাকা 'বেঙ্গল স্লো লরিস' নামের এই লজ্জাবতী বানরটিকে উদ্ধার করতে সক্ষম হয়।

বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই বনবিভাগের রাজস্থলী রেঞ্জ কর্মকর্তা শাহিন ইসলাম জানান, কাপ্তাই পাল্পউডের আওতাধীন রাজস্থলী রেঞ্জের গহীন অরণ্যে গোপন সংবাদের ভিত্তিতে খবর পান যে, কোন এক পাহাড়ি ব্যাক্তি লজ্জাবতী বানরটি পাচার করা উদ্দেশ্য নিয়ে যাচ্ছে। এমতাবস্থায় সংবাদ পেয়ে ঘটনাস্থলে হাজির হন বনবিভাগের সদস্যরা।

পরে বনবিভাগের সদস্যরা পৌঁছালে ওই পাচারকারী ২০১৫ অনুযায়ী রেডলিস্টে থাকা একদম সংকটাপন্ন বিরল প্রজাতির লজ্জাবতী বানরটি ছেড়ে দিলে বানরটি গাছের উপর উঠে যায়। ওইসময় বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা শাহিন ইসলামের এর নেতৃত্বে সঙ্গীয় ফোর্সসহ বানরটিকে উদ্ধার করেন।

উদ্ধার হওয়ার পর প্রাণীটি বন বিভাগী কর্মকর্তা ডিএফও নুরুল আমিনের নির্দেশ ও দিকনির্দেশনা মোতাবেক শনিবার রাত ৮টায় কাপ্তাই জাতীয় উদ্যানের গহীন অরণ্যে অবমুক্ত করবেন বলে নিশ্চিত করেছেন রাজস্থলী রেঞ্জ কর্মকর্তা

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদ্ধার, বানর, রাজস্থলী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন