রামগড়ে ইটের ভাটা ও পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান, ৫ লাখ ৮০ হাজার টাকা জরিমানা

fec-image

খাগড়াছড়ির রামগড় পৌরসভার ৯টি ইটের ভাটায় ও বাগানটিলা এলাকায় অবৈধভাবে পাহাড় কাটার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযানে পৃথকভাবে ৫ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তন্মধ্যে ৯টি ইটের ভাটার মালিককে মোট ৫ লক্ষ ৩০ হাজার টাকা এবং পাহাড় কাটার অপরাধে মো. নজরুল ইসলাম (৩২) নামে একব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

শনিবার ও রবিবার উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা মজুমদার এ অভিযান পরিচালনা করেন। গোপন সংবাদের ভিত্তিতে বাগানটিলায় অভিযান চালিয়ে অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে নজরুল ইসলাম নামে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। দণ্ডপ্রাপ্ত নজরুল ইসলাম রামগড় পৌরসভার ফেনীরকুল গ্রামের সামসুল হকের ছেলে। বাংলাদেশ বালু ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ধারা ৪ ও ধারা ১৫ এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় ।

অন্যদিকে, রামগড় পৌরসভার ফেনীরকুল এলাকার ৪টি ও পাতাছড়া ইউনিয়নের দাঁতারামপাড়ায় ৫ ইটের ভাটায় অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালত। আদালত এ সময় ফেনীরকুলের ইটের ভাটার মালিক হাফেজ আহমদ ভুইয়াকে ৮০ হাজার, নুরল ইসলাম পাটোয়ারীকে ৭০ হাজার, মো. মোস্তফা হোসেন ভূঁইয়াকে ৬০ হাজার, সদুকার্বারীপাড়ার ইটের ভাটার মালিক আবদুল মান্নানকে ৭০ হাজার টাকা এবং দাঁতারামপাড়ায় মেঘনা ব্রিকস ১ ও ২, আপন ব্রিকস, জনতা ব্রিকস ও এসএস ব্রিকসকে ৫০ হাজার টাকা করে জরিমানা করেন রামগড় উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা মজুমদার।

ইটভাটার লাইসেন্স নবায়ন না করা, ভাটায় কাঁচামাল হিসেবে কৃষি জমির উপরিভাগ (টপসয়েল) ব্যবহার ও ভাটায় জ্বালানী হিসেবে বনের কাঠ ব্যবহার করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর ধারা ৪, ৫ ও ৬ ধারার লংঘন হওয়ায় এসব ইটেরভাটার মালিককে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর ১৪, ১৫ এবং ১৬ ধারায় এ জরিমানা করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন