রাশিয়া-ইউক্রেন পাল্টাপাল্টি হামলা-প্রাণহানিতে নতুন বছর শুরু

fec-image

নতুন বছরের শুরুতেই রাশিয়া ও ইউক্রেন পাল্টাপাল্টি হামলা ও প্রাণহানির মাধ্যমে নতুন বছর শুরু করেছে। পাল্টাপাল্টি এই হামলায় উভয় দেশে পাঁচজন নিহত হয়েছেন। এর মধ্যে ইউক্রেনের হামলায় চারজন এবং রাশিয়ার হামলায় প্রাণ হারিয়েছেন একজন।

হামলায় আহত হয়েছেন আরও অনেকে। সোমবার (১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, নববর্ষের দিনের প্রথম ভাগে দোনেৎস্ক শহরে ইউক্রেনের গোলাবর্ষণে চারজন নিহত হয়েছেন বলে ইউক্রেনের পূর্বাঞ্চলে অবস্থিত এই শহরটির রাশিয়া-নিযুক্ত একজন কর্মকর্তা জানিয়েছেন।

অন্যদিকে ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, ওডেসাতে রাশিয়ার হামলায় অন্তত একজন নিহত হয়েছেন।

বৃহত্তর দোনেৎস্ক অঞ্চলের রাশিয়া-নিযুক্ত প্রধান কর্মকর্তা ডেনিস পুশিলিন টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন, দোনেৎস্কের কেন্দ্রে ইউক্রেনীয় বাহিনীর ‘ভারী গোলাবর্ষণে’ আরও ১৪ জন আহত হয়েছেন।

দোনেৎস্ক শহরটি বৃহত্তর দোনেৎস্ক অঞ্চলের প্রশাসনিক কেন্দ্র হিসেবে কাজ করে থাকে।

অন্যদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী ওডেসাতে রাশিয়ার ড্রোন হামলায় অন্তত একজন নিহত হয়েছেন বলে ওডেসা অঞ্চলের গভর্নর ওলেহ কিপার টেলিগ্রামে বলেছেন।

তিনি বলেছেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ড্রোন হামলা প্রতিহত করতে সক্রিয় ছিল, তবে ড্রোনের ধ্বংসাবশেষ শহরের বিভিন্ন অংশে আবাসিক ভবনগুলোতে আছড়ে পড়ার পর অগ্নিকাণ্ডের সৃষ্টি করে। এছাড়াও বেশ কয়েকজন আহত হয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় ওডেসার মেয়র হেনাদি ট্রুখানভের পোস্ট করা ভিডিওতে তাকে ভাঙা জানালাসহ ক্ষতিগ্রস্ত একটি অ্যাপার্টমেন্ট পরিদর্শন করতে দেখা যাচ্ছে।

এছাড়া মাইকোলাইভ এবং ডিনিপ্রো অঞ্চলকে লক্ষ্য করে রাশিয়া বিমান হামলাও চালিয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের বিমান বাহিনী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন