রাষ্ট্রপতির নিকট বাঙালি সংগঠনের স্মারকলিপি প্রদান: ভূমি কমিশনের বিতর্কিত সংশোধনী বাতিলের দাবী

DSC05623

আবু তাহের মুহাম্মদ:
পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন আইন সংশোধনী বাতিল এবং পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরাকে অবিলম্বে অপসারনের দাবীতে আজ রবিবার রাষ্ট্রপতি বরাবরে স্মারকলিপি দিয়েছে বাঙ্গালীদের প্রতিনিধিত্বকারী বিভিন্ন সংগঠন।

 খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: মাসুদ করীমের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবরে স্মারক লিপি দেয়ার সময় সমঅধিকার আন্দোলন, দলপতি কল্যাণ পরিষদ, পুনর্বাসিত ভূমি রক্ষা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে খাগড়াছড়ি টাউন হলে দলপ্রতি কল্যাণ পরিষদের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, দলপতি কল্যাণ পরিষদের সভাপতি আব্দুল আজিজ আকন্দ।

প্রধান অতিথি ছিলেন, সমঅধিকার আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. আনোয়ার উল্ল্যাহ। বিশেষ অতিথি ছিলেন, বিশিষ্ট বাঙালি নেতা ও খাগড়াছড়ি পৌরসভার কাউন্সিল মেহেদী হাসান হেলাল, বাঙালি কৃষক শ্রমিক কল্যাণ পরিষদের সভাপতি রেজাউল করিম হেলাল, পার্বত্য পুনর্বাসিত ভূমি রক্ষা  কমিটির সভাপতি  ক্বারি ওসমান গণি, সাধারণ সম্পাদক  মো.হেলাল প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের বাঙালিদের নিয়ে ষড়যন্ত্র থেমে নেই। একের পর এক বিতর্কিত ও বৈষম্যমূলক আইন পাশ করে সরকার উপজাতি জনগোষ্ঠীকে খুশি করতে গিয়ে বাঙালিদের নাগরিক, মৌলিক, সামাজিক ও ভূমি অধিকার কেড়ে নেয়ার ষড়যন্ত্র করছে।

৩০ হাজার বাঙালি হত্যার নায়ক সন্তু লারমার দাবীর প্রেক্ষিতে গত ৩ জুন মন্ত্রীপরিষদে বির্তকিত ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন আইন সংশোধন করে বাঙালিদের ন্যায় বিচার পাওয়ার পথ রুদ্ধ করা হয়েছে। এ  আইন বাতিল করার জন্য সমঅধিকার আন্দোলনসহ বিভিন্ন সংগঠনের ডাকে পার্বত্যবাসী সাড়া দিয়ে গত ৯,১০ ও ১১ জুন’ টানা ৭২ ঘন্টার হরতাল পালন করেছে। এ হরতাল পালনের মধ্যদিয়ে প্রমানিত হয়েছে পাহাড়ের লাখ লাখ মানুষ সরকারের চাপিয়ে দেয়া বৈষম্যমূলক আইন মানে না, মানবে না।
তারা ভূমি কমিশনের সংশোধীত আইনকে পার্বত্য জনগণের অধিকার হরণের কালো আইন  বলে দাবী করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন