রোহিঙ্গা ক্যাম্পে জমে উঠেছে ইফতার বাজার

fec-image

চলছে মুসলমান ধর্মালম্বীদের সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। সারাদিন রোজা শেষে, সবাই চান ভালো কিছু খেতে। এ সিয়াম সাধনার মাসের সবচেয়ে আকর্ষণীয় হরেক রকমের মুখরোচক ইফতারি। তারই ধারাবাহিকতায় মিয়ানমার জান্তা সরকারের হত্যা, ধর্ষণ, নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা রোহিঙ্গারদের মাঝেও কমতি নেই এই আয়োজন।

কক্সবাজারের উখিয়ার আশ্রিত রোহিঙ্গাদের বিভিন্ন ক্যাম্প, ব্লক, ছোট-বড় দোকান ও অলিগলি থেকে শুরু করে হাট-বাজারে জমে উঠেছে বাহারি রকমের মুখরোচক ইফতারি।

প্রতিদিন বিকাল থেকে রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন জায়গায় জিলাপি, বুরিন্দা, বেগুনি, চপ, পিঁয়াজু, ছোলা, মুড়ি, শসা, লেবু, শরবত, খেজুরসহ হরেক রকম ইফতার সামগ্রী নিয়ে বসেছেন বিক্রেতারা।

এছাড়াও ইফতার বাজারের পাশাপাশি রমজানে ফলের বাজারও জমে উঠেছে। তরমুজ, কলা, পেয়ারা, পেঁপে, কমলা, আপেল, মালটাসহ বিক্রি হচ্ছে নানান ধরনের শাকসবজি।

হাঁক-ডাক দিয়ে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করছেন বিক্রিতারা।

রোহিঙ্গা বিক্রিতারা জানান, পবিত্র রমজান উপলক্ষে হরেক রকমের ইফতারি বিক্রি করছি। আসরের নামাজের পর থেকে ইফতারি বিক্রি শুরু হয়। প্রতি জন ১০০ টাকা থেকে ১৫০ টাকার ইফতারি কিনে নিয়ে যায়। আবার অনেকেই দোকানে বসে ইফতার করে। প্রতিদিন ৫ হাজার থেকে ৭ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়।

রোহিঙ্গা ক্রেতা জানান, আমাদের সাধ্য মতে দোকান থেকে বিভিন্ন রকম ইফতারি ও ফলমূল কিনে নিয়ে বাড়ির সবাই মিলে ইফতার করি।

২০১৭ সালে মিয়ানমার সরকারের নির্যাতনের মুখে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গারাদের নিজ দেশে ফিরে যাওয়ার বুকভরা স্বপ্ন আর আশা নিয়ে পার করছেন প্রতিটি মুহূর্ত। তবে একজন দুজন করে নয়, পরিবার নিয়ে স্বদেশে ফিরতে চান রোহিঙ্গারা। নিজেদের দেশ এবং অধিকার ও ভিটা মাটি ফিরে পাবার আশায় অপেক্ষা করছেন উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্পের প্রায় ১২ লাখ রোহিঙ্গা।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইফতার বাজার, রোহিঙ্গা ক্যাম্প
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন