রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, ঝুঁকিতে স্থানীয়রা

fec-image

কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে করোনার থাবায় আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। শুধুমাত্র গত ১৯, ২০ ও ২১ মে তিন দিনে নতুন করে ১২৫ জন রোহিঙ্গার করোনা শনাক্ত হয়। এই সংখ্যা আগের রেকর্ডগুলো ভেঙেছে।

রোহিঙ্গা ক্যাম্পে এভাবে হঠাৎ করে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ঝুঁকিতে রয়েছে স্থানীয় জনগোষ্ঠী। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে স্থানীয়রা। রোহিঙ্গাদের বসবাস স্থানীয় জনগোষ্ঠীর একেবারে পাশ্ববর্তী হওয়ায় গভীরভাবে উদ্বীগ্ন তারা।

উখিয়া উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ জানান, রোহিঙ্গা ক্যাম্পে করোনাভাইরাস সংক্রমন আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে উখিয়ার কয়েকটি ক্যাম্প লকডাউনের আওতায় আনা হয়েছে। স্থানীয় জনগোষ্ঠীর মাঝেও সংক্রমনের উর্ধ্বগতি লক্ষণীয়।

তিনি স্থানীয়দের উদ্দেশ্যে বলেন, বিভিন্ন যানবাহন ও বাজারসহ সকল ধরনের হোটেল, দোকানপাটে শ্রমিক-কর্মচারী হিসেবে রোহিঙ্গাদের কাজে নিয়োজিত করা থেকে বিরত থাকতে হবে। নিজেদের সুরক্ষার জন্যই এই পদক্ষেপ নেয়া জরুরি। করোনা সংক্রমণ রোধে উপজেলা প্রশাসনকে সহযোগিতা করার জন্য সকলকে অনুরোধ জানান তিনি।

ক্যাম্পে রোহিঙ্গাদের মাঝে সম্প্রতি করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় উখিয়া ও টেকনাফের কয়েকটি ক্যাম্প ৩১ মে পর্যন্ত লকডাউনের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি)।

এর আগে, পুরো টেকনাফ উপজেলাকে ৩০ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার পারভেজ চৌধুরী।

এদিকে, উখিয়ার কয়েকটি ক্যাম্পকে লকডাউনের আওতায় আনা হলেও পুরো উখিয়া উপজেলাকে লকডাউনের আওতায় আনা হয়নি এখনো। অন্যদিকে, উখিয়াতেও দিনে দিনে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ নিয়ে শঙ্কায় রয়েছে স্থানীয় সচেতন মহল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন