র‌্যাবের হাতে ৮০০ জন নিহত হয়েছে, ইউরোপীয় সংসদের তথ্য

eu-par

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা: র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে গত ১০ বছরে এই বাহিনীর হাতে প্রায় ৮০০ মানুষ মারা গেছে জানিয়ে ইউরোপীয় সংসদের এক প্রস্তাবে র‌্যাব ও পুলিশকে আইনের আওতায় আনার আহ্বান জানানো হয়েছে।

বুধবার ইউরোপীয় সংসদে গৃহীত প্রস্তাবে আরো বলা হয়,  এসব ঘটনায় দায়ী কোনো কর্মকর্তার বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হয়নি।

বিশ্বের বৃহত্তম সংসদ হিসেবে পরিচিত এই সংসদের প্রস্তাবে বলা হয়,  ৫ জানুয়ারির নির্বাচনের পর থেকে শেখ হাসিনা সরকার নাগরিক অধিকার খর্ব করার জন্য নানা পদক্ষেপ নিয়েছে।

ইউরোপীয় সংসদ এ প্রসঙ্গে গণমাধ্যম নীতিমালা, এনজিও নিয়ন্ত্রণ আইন ও তথ্যপ্রযুক্তি আইনের কথা উল্লেখ করে এতে উদ্বেগ প্রকাশ করেছে।

গণমাধ্যম নীতিমালায়  গণমাধ্যমের স্বাধীনতা খর্ব হতে পারে আশঙ্কা করে ইউরোপীয় সংসদ বলেছে, বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশ এমনিতেই ১৭৯ টি দেশের মধ্যে ১৪৫ তম স্থানে অবস্থান করছে।

ইউরোপীয় সংসদ গণমাধ্যম নীতিমালায় বাতিল করে বাক স্বাধীনতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালত আন্তর্জাতিক মান রক্ষায় ব্যর্থ হচ্ছে মন্তব্য করে ইউরোপীয় সংসদ মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদণ্ডের পরিবর্তে আজীবন কারাদণ্ড দেয়াকে ‘স্বাগত’ জানিয়েছে।

গুমের ঘটনায় সরকারকে দায়ী করে ইউরোপীয় সংসদ সুনির্দিষ্ট অভিযোগ না থাকলে গুম হওয়া ব্যক্তিদের ফেরত দেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

ইউরোপীয় সংসদ শান্তিশৃঙ্খলা বজায় রাখার স্বার্থে নিরাপত্তা বাহিনীর শক্তি প্রয়োগ ও আগ্নেয়াস্ত্র ব্যবহারের ক্ষেত্রে  জাতিসংঘের মৌলিক নীতিমালা অনুসরণ করার আহ্বান জানিয়েছে।  প্রস্তাবে বিরোধী দলকেও শান্তিপূর্ণ বিক্ষোভের আহ্বান জানানো হয়েছে।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন