লক্ষ্মীছড়িতে জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচী উপলক্ষে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

RRnRn898

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীছড়ি:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় জাতীয় ম্যালেরিয়া কর্মসূচী উপলক্ষে এক এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে। ১০ জুন উপজেলা সম্মেলন কক্ষে গন্যামান্য ব্যক্তিদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা হাসপাতালের মেডিকেল অফিসার (গাইনী) ডা. জান্নাতুল ফেরদৌস অনুষ্ঠানে সভাপতি ছিলেন।

প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অংগ্য প্রু মার্মা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা হ্সাপাতালের উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মো: দোলোয়ার হোসেন। প্রধান বক্তা ছিলেন ব্র্যাক এর খাগড়াছড়ি জেলা ম্যানেজার (স্বাস্থ্য) মো: ফজুলল হক।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক এর লক্ষ্মীছড়ি উপজেলা ম্যানেজার(স্বাস্থ্য) জেপেলিন চাকমা। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা ড. মো: আবুদল আওয়াল, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মো: সফিউল আলম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো: মাইনুল ইসলাম। সরকারের নানা পদক্ষেপ এর কারণে দিন দিন ম্যালেরিয়া কমে আসছে বলে বক্তাদের বক্তব্যে ওঠে আসে।

পূর্বের ভয়াভহতা এখন আর নেই যেমন সত্য আবার এই ভেবে অবহেলা করলে চলবে না। প্রত্যেকে আরো সচেতন হয়ে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ করা কঠিন কোন কাজ নয়। মারাত্বক ম্যালেরিয়া হলে ঘরে বসে না থেকে দ্রুত উপজেলা হাসপাতালে যাওয়ার পরামর্শ দেয়া হয়। ম্যালেরিয়া থেকে বাঁচার জন্য ঘুমানোর আগে মশারী টাঙ্গানো, বাড়ির আঙ্গিনায়,  ঝোপ-ঝাড় কেটে ফেলা, উঠুনে কিংবা ঘরের আশ পাশে জমানো পানি না রাখাসহ ম্যালেরিয়া সম্পর্কে সচেতনতামূলক আলোচনা করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন