লক্ষ্মীছড়িতে ধুতুরা পাতা খেয়ে ৭জন অসুস্থ

fec-image

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলার হাতিছড়া গ্রামে বৈদ্যের দেওয়া ওষধি ধুতুরা গাছের পাতা সিদ্ধ করে খেয়ে একই ঘরে ৭ ব্যক্তি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

গ্রামবাসী ও হাসপাতাল সূত্রে জানা গেছে, উপজেলার সদরস্থ ফায়ার সার্ভিস ডিফেন্স অফিসের পেছনের হাতিছড়া গ্রামে পরিবার প্রধান মংচিনু মারমা (৫০) এর ঘরে ছেলে-মেয়ে সকলের শরীরে এলার্জি রোগের নমুনা দেখা দেওয়ায় সোমবার (১৮ এপ্রিল) সকালে জনৈক বৈদ্যের নিকট থেকে ওষধি ধুতরা গাছের পাতা ও কান্ড এনে তা সিদ্ধ করে পরিবারের সবাই ও ঘরে মেহমানেরা খায়। খাওয়ার পর পর সবাই বমি ও মাতলামী শুরু করে। এতে প্রতিবেশীরো আতংকিত হয়ে পড়ে। পরে অসুস্থ মংচিনু মারমা (৫০), হ্লাশেনু মারমা (৩২)কে প্রতিবেশিরা প্রথমে মানিকছড়ি হাসপাতালে আনলে চিকিৎসক ডা. মহি উদ্দীন আহতদের বমি ও মাতলামীর ভাব দেখে উন্নত চিকিৎসায় তাঁদের খাগড়াছড়ি জেলা হাসপাতালে প্রেরণ করেন।

এর পরপর একই পরিবারের থুইক্যমং মারমা (২০),অংবাইরী মারমা (১৬), এ্যাচিং মারমা (১২)সহ ৭জন অসুস্থ হওয়ায় তাঁদেরকেও হাসপাতালে আনা হলে ভর্তি ছাড়াই দ্রুত চিকিৎসার উদ্দেশ্য খাগড়াছড়ি হাসপাতালে নিয়ে যেতে পরামর্শ দেন চিকিৎসক ডা. মহি উদ্দীন।

আহতদের নিয়ে হাসপাতালে আসা প্রতিবেশি পাইসাউ মারমা ও অংবাচিং মারমা বলেন, মংচিনু মারমা ও তাঁর ছেলে-মেয়ে ও ঘরে আসা মেহমান এলার্জির ঔষধ ধুতুরা গাছের পাতা বৈদ্য থেকে এনে সিদ্ধ ও বেটে খেয়ে পাগলামী ও বমি করতে করতে অসুস্থ হয়ে পড়ায় তাঁদেরকে হাসপাতালে নিয়ে আসলাম। এখন সবাইকে গ্রামের লোকজন সাথে দিয়ে জেলা হাসপাতালে পাঠিয়েছি।

ধুতুরা বাংলাদেশ ও ভারতীয় প্রজাতির একটি গাছ। এর বৈজ্ঞানিক নাম Dotura fastuosa এর ফল গোল, কাঁটাভরা, ভেষজগুনে অনন্য। যা সচরাচর পাওয়া যায় না বা সহজলভ্য নয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন