লক্ষ্মীছড়িতে ভাড়ায় চালিত মোটরসাইকেল নিয়ন্ত্রণে আইন মেনে চলার আহবান প্রশাসনের

স্টাফ রিপোর্টার:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় বিভিন্ন সড়কে ভাড়ায় চালিত মোটরসাইকেল চলাচলের উপর নিয়ন্ত্রণ করতে নিয়ম-নীতি ও আইন মেনে চালানোর আহবান জানালেন উপজেলা প্রশাসন ও থানা পুলিশ। সোমবার সকালে লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদ মাঠে সকল মোটরসাইকেল চালক এবং সমিতির কর্তা ব্যক্তিদের ডেকে সর্বশেষ সতর্কতা হিসেবে প্রকাশ্যে এ আহবান জানানো হয়।

এসময় মোটরসাইকেল চালকরা সমিতির দেয়া ৭টি শর্ত মেনে নিয়ে অঙ্গিকারনামা জমা দেন। শর্তগুলো হলো গাড়ি এবং চালকের লাইসেন্স থাকা বাধ্যতামূলক, হেলমেট ব্যবহার করা, দুই’র অধিক যাত্রী বহন না করা, চালানোর সময় ৪০ কি: মি: উচ্চ গতিসীমা না থাকা, প্রতিটি মোড়ে মোড়ে বাড়তি সতর্কতা হিসেবে হর্ন বাজানো, কোনো অবৈধ মালামাল বহন না করার শর্ত দেয়া হয়। উল্লেখিত কারণ ভঙ্গ করলে সমিতির পক্ষ হতে কিংবা আইনগত যে কোন শাস্তি হলে কেউ দায়ি থাকবে না।

লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শওকত ওসমান বলেন, এর আগেও আমরা বহুবার বলেছি, এখন থেকে যদি সতর্ক না হন তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাধ্য হবো।

লক্ষ্মীছড়ি থানার অফিসার্স ইনচার্জ রতন কুমার দাশ গুপ্ত বলেন, নিয়ম-নীতির বাহিরে গিয়ে কেউ মোটরসাইকেল চালালে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, অতি সম্প্রতি লক্ষ্মীছড়ি-মানিকছড়ি সড়ক, লক্ষ্মীছড়ি-দুল্যাতলী ও লক্ষ্মীছড়ি-বর্মাছড়িসহ বিভিন্ন সড়কে বেপরোয়া মোটরসাইকেল চলাচল করায় দুর্ঘটনার মাত্রা বেড়েছে অনেক বেশি। বিশেষ করে মোটারসাইকেলের গতিবেগ অতিমাত্রায় বেড়ে যাওয়ায় অপরাপর যানবাহন চলাচলের ঝুঁকি বেড়েছে। এতে করে অন্যান্য ভারি যানবাহনের চালক এবং যাত্রীরা থাকে প্রতিনিয়িত আতঙ্কের মধ্যে।

এদিকে গত ২২ ফেব্রুয়ারি লক্ষ্মীছড়ি জোন সদরে এ সংক্রান্ত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জোন কমান্ডার লে: কর্নেল আব্দুল বাতেন খান সাধারণ মানুষের যানমাল রক্ষা এবং সড়ক ঝুঁকিমুক্ত রাখতে সমিতির সভাপতি ও সংশ্লিষ্টদের দিক নির্দশনা দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন