লামায় বন্য হাতি হত্যার বিষয়ে মামলা 

fec-image

লামা উপজেলার ফাঁসিয়াখালীর কুমারী পূর্ব চাককাটায় বৈদ্যুতিক ফাদ পেতে বন্য হাতি হত্যার ঘটনায় একই এলাকার কৃষক আব্দুল্লাহ (৫২) কে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। সোমবার বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে।

লামা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ও ভেটেরিনারী সার্জন ডাঃ জুয়েল মজুমদার জানান, ফাঁসিয়াখালীর কুমারী পূর্ব চাককাটার মৃত হাতির ময়না তদন্ত রিপোর্টে বৈদ্যুতিক শকে মৃত্যুর বিষয়ে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে। তবে এই মৃত হাতির ব্যাকটোরোজিক্যাল বা কেমিক্যাল পরীক্ষা করা হয় নাই। বন্য প্রাণী হত্যার অপরাধ সংক্রান্ত বিষয়ে মহাখালী ইন্সটিটিউট অব পাবলিক অথরিটিতে বন বিভাগ এ সকল পরীক্ষা করাতে পারে।

বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নার্গিস সুলতানা ও অসীম মল্লিক জানান, একটি বিষয়য়ে সঠিক সিদ্ধান্ত নিতে হলে কয়েকটি পরীক্ষার প্রয়োজন হয়।

লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এসএম কায়ছার জানান, সকল পরীক্ষা নিরীক্ষার দায়িত্ব ভেটেরিনারী সার্জনের। ভেটেরিনারী সার্জনের রিপোর্টের উপরেই বন বিভাগ কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি জানান, লামা সদর রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খাঁন বাদী হয়ে বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর ৩৬(১) ধারা মোতাবেক অপরাধীর বিরুদ্ধে পিওআর মামলা রুজু করেছে।

লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি জানান, লামা উপজেলার ফাঁসিয়াখালীর ২টি হাতির অস্বাভাবিক মৃত্যুর বিষয়ে সঠিক তদন্ত প্রয়োজন। অপরাধীদের আইনের আওতায় এনে এবং সচেতনতা বৃদ্ধির মাধ্যমে বন্য প্রাণীকে সংরক্ষণ করতে হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বন্য হাতি, মামলা, হত্যার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন