চকরিয়ায় খাবারের সন্ধানে বন্য হাতি লোকালয়ে, এলাকায় আতঙ্ক

fec-image

কক্সবাজারের চকরিয়ায় খাবারের সন্ধানে লোকালয়ে নেমে এসেছে দলছুট একটি বন্য হাতি। হাতিটি ভোররাতে খাবারের সন্ধানে আসলেও আলো ফোটার সাথে সাথে মানুষের নজরে পড়ে যায়। এতে দলছুট হাতিটি দিকবেদিক ছুটতে থাকে। এতে উৎসুক মানুষও দলছুট হাতিটির পিছু নেয়। এই অবস্থায় হাতিটিকে নিয়ে উদ্বেগ-আতঙ্ক ছড়িয়ে পড়েছে সাধারণ মানুষের মাঝে।

শুক্রবার (১১ ডিসেম্বর) ভোররাতে উপজেলার বিএমচর ইউনিয়নের বাঁশখাইল্লা পাড়ার লোকালয়ে ঘুম থেকে জেগে উঠা মানুষ দেখতে পায় এই বন্য হাতি।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানায়, দলছুট বন্য হাতিটি ভোর থেকেই এক গ্রাম থেকে আরেক গ্রামে ছুটে চলেছে। আর হাতির পিছু নিয়েছে উৎসুক মানুষও। বর্তমানে হাতিটি মানুষের তাড়া খেয়ে পুচ্ছলিয়া পাড়ার জঙ্গলে ঢুকে পড়েছে। যার চারদিকে লোকালয়। ফলে স্থানীয় লোকজনের মধ্যে তৈরি হয়েছে আতঙ্ক।

প্রত্যক্ষদর্শীরা আরও জানায়, নেমে আসা হাতিটি এই প্রতিবেদন লেখা পর্যন্ত মানুষ এবং সহায়-সম্পদের কোন ক্ষতি করেনি। তবে হাতিটিকে নিয়ে মানুষের মধ্যে বড় আতঙ্ক কাজ করছে।

এদিকে দলছুট বন্য হাতি লোকালয়ে নেমে আসার খবরে বনবিভাগ, সাফারি পার্ক কর্তৃপক্ষ এবং পুলিশ সেখানে ছুটে যায়। তারা যৌথভাবে হাতিটিকে নির্দিষ্ট আবাসস্থলে ফেরানোর তৎপরতা শুরু করেছে।

এ ব্যাপারে চকরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম চৌধুরী জানান, বন্য হাতিটি খাবারের সন্ধানে লোকালয়ে এসে দলছুট হয়। তারা হাতিটিকে নির্দিষ্ট আবাসে ফেরাতে এলিফেন্ট রেসপন্স টিম (ইআরটি) সদস্যদের নিয়ে ঘটনাস্থলে রয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন