রামুর সংরক্ষিত বনাঞ্চলে বন্য হাতির মৃত্যু

fec-image

কক্সবাজারের রামুতে সংরক্ষিত বনাঞ্চলে বন্য হাতির মৃত্যু হয়েছে। বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে হাতিটির মৃত্যু হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে বন বিভাগ। রামু উপজেলার রামুর খুনিয়াপালং ইউনিয়নের দরিয়ারদীঘি কেচুবনিয়া এলাকায় পাহাড়ি বনাঞ্চলে হাতিটির মৃত্যু হয়। এরআগে বুধবার থেকে অসুস্থ হয়ে কাতরাতে থাকে হাতিটি। হাতিটির চিকিৎসায় বন বিভাগ মেডিক্যাল বোর্ড গঠন করে। বৃহস্পতিবার দুপুরে হাতিটির মৃত্যু হয়।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারোয়ার আলম হাতিটির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, হাতিটি লোকালয়ে এসে অসুস্থ হয়ে পড়ে। আমাদের বন বিভাগের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে। অনেক চেষ্টা করেও হাতিটিকে সুস্থ করে তোলা সম্ভব হয়নি। পরে বৃহস্পতিবার চকরিয়া বঙ্গবন্ধু সাফারি পার্কের পশু চিকিৎসক এসে হাতির মৃত্যু হয়েছে বলে জানান।’

খুনিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হক জানান, বৃহস্পতিবার রাতে বন বিভাগের রাজারকুল রেঞ্জের দারিয়ার দীঘি বন বিটির কেছুবনিয়া এলাকায় অসুস্থ হাতিটিকে পড়ে থাকতে দেখে স্থানীলা গ্রামবাসী। স্থানীয়রা তাকে জানালে তিনি বন বিভাগকে বিষয়টি অবহিত করেন।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারোয়ার আলম আরও জানান, রামু উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের চিকিৎসক ও ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের ভেটেনারি সার্জন হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন করেন। পরে ওই স্থানে মাটি দিয়ে মৃত হাতিটি পুঁতে ফেলা হয়। হাতিটির বয়স আনুমানিক ৬০ থেকে ৭০ বছর হবে। এটি অনেক বয়স্ক এবং অসুস্থ ছিল বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বন্য হাতি, মৃত্যু, রামু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন