সেনাবাহিনীর বাঘাইহাট জোনের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

b zone

সাজেক প্রতিনিধি:

বর্ণিল সাজসজ্জা ও কেক কাটাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বুধবার দুপুরে রাঙ্গামাটি পার্বত্য জেলার সাজেকের বাঘাইহাট জোন সদরে পালিত হয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর বেবী টাইগার্স’র ৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী। দিবসটি উপলক্ষে নানা রঙ-বেরঙের বেলুন আর বর্ণিল সাজে সাজানো হয় জোন সদরকে। বেলা ১২টা থেকেই আমন্ত্রিত অতিথিরা জোন সদরে উপস্থিত হতে থাকেন। এসময় বেবী টাইগার্স’র অধিনায়ক লে.ক. আলী হায়দার সিদ্দীকী(পিএসসি) আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান।

বেবী টাইগার্স’র(৪ইস্ট বেঙ্গল) ৫৩তম বর্নিল প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রি.জে. স.ম.মাহবুবুর রহমান (পিএসসি) প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন।

অনুষ্ঠানে দীঘিনালা জোনের অধিনায়ক লে.ক.মহশিন রেজা (পিএসসি), মারিশ্যা জোনের ৩৯বিজিবি’র অধিনায়ক লে.ক. এসএম সামছুম মূহিদ(জি আর্টিলারি)ও ১৪ইস্ট বেঙ্গল, ৯ইস্ট বেঙ্গল,২ইস্ট বেঙ্গলের অধিনায়কসহ সাজেক থানার অফিসার ইনচার্জ নুরুল আনোয়ার, সাজেক ইউ.পি চেয়ারম্যান বাবু অতুলাল চাকমা, সাজেক কংলাক ও রুইলুই পাড়ার হেডম্যান চংমিং থাং ও লাল থাং লুসাই, স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, পদস্থ সামরিক ও আধা সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ৫২ বছর আগে ১৯৬৩ সালের ১০ফেব্রুয়ারি এ দিনে তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীতে জন্ম নেয়া ৪ইস্ট বেঙ্গল (বেবী টাইগার্স) নামে প্রতিষ্ঠা লাভ করে। মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এই ব্যাটালিয়নের রয়েছে সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য। তার মধ্যে রয়েছে বীর শ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামালসহ ৫জন বীর উত্তম, ৯জন বীর বিক্রম এবং ২৩জন বীর প্রতীক খেতাবে ভূষিত হবার অনন্য দৃষ্টান্ত।

তাছাড়া এই ইউনিট পার্বত্য চট্রগ্রামে ৬বার দায়িত্ব পালন করেছে এবং প্রতিবারে এই ইউনিটের বীরত্বের প্রমাণ রেখেছে। বিশেষ করে বেবী টাইগার্স বাঘাইহাটে আসার পর প্রথমেই সাজেকের মন্দিরা ছড়ায় অভিযান পরিচালনা করে বিপুল পরিমান অস্ত্র ও গোলাবারুদ সরঞ্জাম উদ্ধার, মাচালং একুজ্জাছড়ি অস্ত্রধারী সন্ত্রাসীকে হত্যা এবং সর্বশেষ বাঘাইছড়ির বরাদম পাড়ায় বন্দুকযুদ্ধে পাঁচ সশস্ত্র সন্ত্রাসীকে হত্যা করে বিপুল পরিমাণ অস্ত্র ও সরঞ্জাম উদ্ধার করে- যা শান্তি চুক্তির পরবর্তী সময়ে বাংলাদেশ সেনাবাহিনীর সেরা সাফল্য।

বেবী টাইগার্স’র(৪ইস্ট বেঙ্গল) ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সন্ধ্যায় বাঘাইহাট জোন সদরে সেনাবাহিনীর শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন