সেন্টমার্টিনে পরিবেশবাদীদের বাধায় কুকুর পুনর্বাসন বন্ধ

fec-image

পরিবেশবাদী সংগঠনের বাধার মুখে কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন থেকে বেওয়ারিশ কুকুর পুনর্বাসন প্রক্রিয়াটি। গতকাল সোমবার বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন । এর আগে গত রোববার বিকেল চারটার দিকে সেন্টমার্টিন জেটিঘাট এলাকা দিয়ে বেওয়ারিশ কুকুর পুনর্বাসন প্রক্রিয়া শুরু হয়েছিল ।

জানা গেছে , শুরুর প্রথম দিনে জাল ও ফাঁদ পেতে ৩৬ টি কুকুর আটক করা হয় । এসব কুকুরকে লোহার খাঁচায় বন্দী করে টেকনাফে এনে বিভিন্ন স্থানে পুনর্বাসন করার কথা ছিল । প্রতিবাদের মুখে এই ৩৬ টি কুকুরকে গতকাল ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন টেকনাফের ইউএনও পারভেজ চৌধুরী । পিপল ফর ই পেপার অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্থপতি রাকিবুল হক বলেন , প্রাণিকল্যাণ আইন ২০১৯ – এর ৭ নম্বর ধারা অনুযায়ী কোনো মালিকবিহীন প্রাণী হত্যা বা অপসারণ করা আইনত দণ্ডনীয় অপরাধ , সেহেতু রাষ্ট্রের কোনো নাগরিক তো বটেই , সরকারের প্রশাসনও কুকুর নিধন বা অপসারণ করতে পারবে না ।

ইউনিয়ন পরিষদ সূত্র জানায় , সমুদ্রসৈকতজুড়ে বেওয়ারিশ কুকুরের অবাধ বিচরণের কারণে কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিনে ভ্রমণে আসা পর্যটকেরা প্রায় সময় আতঙ্ক থাকেন । এ ছাড়া সৈকতের বালুচরে ডিম ছাড়তে আসা মা কচ্ছপ কুকুরের আক্রমণের শিকার হয়ে মারা যাচ্ছিল । এ জন্য কুকুর পুনর্বাসনের সিদ্ধান্ত নেওয়া হয় ।

এ প্রসঙ্গে জানতে চাইলে কক্সবাজারের জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন , বেওয়ারিশ কুকুর নিধনের বিষয়ে উচ্চ আদালতের পরিবেশবাদী সংগঠনের করা একটি রিট রয়েছে । এখন কুকুরগুলোকে পুনর্বাসন করার উদ্যোগ নেওয়া হলে নতুন করে পরিবেশবাদীরা বাধা দেন । এ কারণে উদ্যোগটি আপাতত বন্ধ করা হয়েছে ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন