কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের রায়

৫ লাখ ইয়াবার মামলায় ট্রলার মালিকের ৫০ লাখ টাকা জরিমানা

fec-image

কক্সবাজার শহরের মাঝির ঘাট এলাকায় ট্রলার থেকে সাড়ে ৪ লাখ এবং বাড়ি থেকে ৫০ হাজার ইয়াবা উদ্ধারের মামলায় ট্রলার মালিক সুলতান আহমদকে ৫০ লাখ টাকা জরিমানা ও ৭ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। জরিমানা অনাদায়ে তাকে আরো ২ বছর কারাভোগ করতে হবে।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল রবিবার (৩০ এপ্রিল) দুপুরে এই রায় ঘোষণা করেন। মামলার আরো ৮ আসামির প্রত্যেককে ৭ বছর কারাদণ্ড, নগদ এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরো ১ বছর করে কারাদণ্ড প্রদান করেছেন আদালত।

ট্রলার মালিক সুলতান আহামদ শহরের রুমালিয়ারছড়া পিটি স্কুল এলাকার মো. আবু বকরের ছেলে।

দণ্ডিত অন্যান্য আসামিরা হলেন, লক্ষীপুর রামগতি ৫ নং ওয়ার্ডের আলেকজান্ডার (রুস্তম আলী মিত্রি বাড়ী) বাসিন্দা আবদুল মতলবের ছেলে আবদুর রউফ, রংপুর মিঠাপুকুরের বৈরাতিহাট সুজন গয়েশপুর, (বর্তমানে ইমাদপুর পশ্চিম পাড়া নামে পরিচিত) এলাকার বাসিন্দা আবদুল গফুরের ছেলে মো. আ.রাজ্জাক মিয়া, খাগড়াছড়ি রামগড় শালবাগান এলাকার মৃত শামসুল হকের ছেলে মিজানুর রহমান, মিয়ানমারের আকিয়াবের রাচিডং রাজারবিল এলাকার মৃত নুর মোহাম্মদের ছেলে মো. হাবিবুল্লাহ, মংডু বুচিডং মুন্নিপাড়ার মো. আবদুল্লাহর ছেলে জাহিদ হোসেন, মৃত নুর বশরের ছেলে মো. জাহাঙ্গীর, সৈয়দ হোসেনের ছেলে মো. আবদুল হামিদ ও আবদুল রাজ্জাকের ছেলে মো. ওসমান গনি।

এ সময় রায় ঘোষণাকালে সকল আসামি আদালতে উপস্থিত ছিলেন। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন, পাবলিক প্রসিকিউটর এডভোকেট ফরিদুল আলম। আসামিপক্ষে ছিলেন, এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর ও এডভোকেট শামীম আরা স্বপ্না।

কোর্ট নাজির বেদারুল আলম এসব তথ্য নিশ্চিত করেছেন।

তার দেওয়া তথ্যমতে, ২০১৭ সালের ১০ ফেব্রুয়ারি শহরের মাঝির ঘাট এলাকায় সুলতান আহমদের ট্রলার থেকে সাড়ে চার লক্ষ ইয়াবা উদ্ধার করে র‍্যাব। এসময় ওই ট্রলারে থাকা ৮ জনকে আটক করা হয়।

পরে তাদের দেওয়া তথ্য অনুসারে সুলতান আহমদের বাড়ি থেকে আরও ৫০ হাজার ইয়াবা উদ্ধার হয়। এঘটনায় সুস্পষ্ট প্রমাণ সাপেক্ষে ৯ জনের বিরুদ্ধে রায় দিয়েছে আদালত।

পাবলিক প্রসিকিউটর ফরিদুল আলম বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ১৯৯০ এর ২১ ধারাসহ ১৯ (১) ধারার টেবিল ৯ (খ) ক্রমিক বর্ণিত শাস্তিযোগ্য অপরাধে দোষী সাব্যস্ত করে ট্রলার মালিককে ৫০ লাখ টাকা জরিমানা ও ৭ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। বাকি ৮ আসামির প্রত্যেককে ৭ বছর কারাদণ্ড, নগদ এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরো ১ বছর পরে কারাদণ্ড প্রদান করেন বিচারক।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইয়াবা, জরিমানা, ট্রলার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন