টাইগারদের সামনে উজ্জ্বল সম্ভাবনা

cricket news limon_54988খেলা ডেস্ক:

শনিবার অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বৃষ্টির কারণে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচটি পরিত্যক্ত হয়েছে। এতে কষ্ট পেয়েছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা। সেই সাথে কষ্ট পেয়েছেন দুই দলের সমর্থকেরাও। ব্রিসবেনে বসবাসরত অনেক বাংলাদেশি ম্যাচটি দেখার জন্যে বছর খানেক আগে টিকেট কেটে রেখেছিলেন। কিন্তু সে ম্যাচটি আর দেখা হয়নি তাদের।

ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় নিয়মানুযায়ী ১-১ পয়েন্ট পেয়েছে উভয় দল। কিন্তু এতে সন্তুষ্ট নন বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা। গত কয়েকদিন আগে থেকেই ব্রিসবেনে বৃষ্টি হচ্ছিল। স্থানীয় আবহাওয়া অফিস আগে থেকেই পূর্বাভাস দিয়ে আসছিল, খেলার দিন ঝড় বৃষ্টি হবে। বাস্তবে হয়েছেও তাই।কিন্তু বৃষ্টির কারণে বাংলাদেশ যেটি পেয়েছে সেটি একেবারে খারাপ হয় নি। কোয়ার্টার ফাইনালে ওঠার জন্যে এটি টাইগারদের বড় একটি পুঁজি।

প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে পূর্ণ দুই পয়েন্ট অর্জণ করার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে এক পয়েন্ট-বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠার ক্ষেত্রে বিশাল মাইলফলক হিসেবে কাজ করবে। এতে কোন সন্দেহ নেই। এই মুহুর্তে ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলে বাংলাদেশ ৩ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া আর তিন ম্যাচে জয়ের কারণে ৬ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড রয়েছে শীর্ষে।

গ্রুপ পর্বে এখনও স্কটল্যান্ড, শ্রীলংকা, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ বাকি রয়েছে বাংলাদেশের। এর মধ্যে স্কটল্যান্ডের বিপক্ষে জয় ধরে নেওয়া যায়। তাতে পয়েন্ট দাঁড়াবে ৫। নিউজিল্যান্ড যেভাবে উড়ছে এবং তাদের মাটিতে বাংলাদেশের পূর্বের যে রেকর্ড রয়েছে, তাতে এই ম্যাচ নিয়ে কোন আশা আপাতত নেই।

বাকি থাকে শ্রীলংকা আর ইংল্যান্ড। ইংলিশরা ইতিমদ্যে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের কাছে রীতিমত বিধ্বস্ত হয়েছে। মানসিকভাবে তারা যেভাবে ভেঙে পড়েছে, তাতে করে বাংলাদেশ তাদের বিপক্ষে জয় আশা করতেই পারে। নিজেদের সামর্থ পুরোপুরি ঢেলে দিতে পারলে বাংলাদেশ হারিয়ে দিতে পারে ইংল্যান্ড এবং শ্রীলংকাকেও। এই দুই দলের মধ্যে একটি জয় পেলেও কোন হিসেব নিকেশছাড়া কোয়ার্টার ফাইনালে উঠে যাবে মাশরাফিরা।

আর যদি বড় এই তিনটি দলের কোনটির বিপক্ষে জয় নাও পায় বাংলাদেশ, তবুও অনেক ‘যদি’, ‘কিন্তু’র হিসেবে তৈরি হয়ে যাবে। সুতরাং, অস্ট্রেলিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগিতে বাংলাদেশের দ্বিতীয় রাউন্ডের (কোয়ার্টার ফাইনাল) সম্ভাবনা উজ্জ্বল হলো, তাতে কোন সন্দেহ নেই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন