বিজিবি’র অভিযানে জুন মাসে ১২৩ কোটি ৫৯ লক্ষাধিক টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ

তততততততততততত

স্টাফ রিপোর্টার:

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চলতি বছরের জুন মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সর্বমোট ১২৩ কোটি ৫৯ লক্ষ ২২ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য আটক করতে সক্ষম হয়েছে।

আটককৃত মাদকের মধ্যে রয়েছে ৯,৩৪,০৩৮ পিস ইয়াবা ট্যাবলেট, ১৫,৮৫২ বোতল ফেনসিডিল, ১,৮১৮ কেজি গাঁজা, ১৬,৫৮৯ বোতল বিদেশী মদ, ৩ কেজি ২১০ গ্রাম হেরোইন, ৪১,০৭২ পিস বিভিন্ন প্রকারের উত্তেজক ট্যাবলেট, ৪,৫৮৮ টি নেশাজাতীয় ইনজেকশন এবং ৪৪,৬২,৭৯৭ পিস বিভিন্ন প্রকারের অবৈধ ট্যাবলেট।

এছাড়া আটককৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ২৩,২৫২ টি শাড়ি, ৮,২৩৮ টি থ্রিপিস/শার্টপিস, ৬,২৫,১৩৯ মিটার থান কাপড়, ২,৩৬৭ সিএফটি কাঠ এবং ২ কেজি ৬১০ গ্রাম স্বর্ণ। জুন মাসে বিজিবির অভিযানে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ১টি বন্দুক, ২টি পিস্তল, ২টি এয়ার গান, ৪টি ম্যাগাজিন, ১১ রাউন্ড গুলি এবং ৫.৫ কেজি গান পাউডার।

গত জুন মাসে বিজিবি’র অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১০৮ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১০৪ জন বাংলাদেশী নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া বাংলাদেশ-মায়ানমার সীমান্তে ১৪২ জন মায়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করা হয়েছে।

উল্লেখ্য চলতি বছরের প্রথম ৬ মাসে (জানুয়ারি হতে জুন-২০১৬) বিজিবি সর্বমোট ৪৩৯ কোটি ২৪ লক্ষ ৩১ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য আটক করতে সক্ষম হয়েছে। এছাড়া গত ০৬ মাসে উল্লেখ্যযোগ্য পরিমাণ মাদকদ্রব্য আটক করা হয়েছে। এর মধ্যে ৩৪,১৫,৪৮৭ পিস ইয়াবা ট্যাবলেট, ১,২২,২৩৪ বোতল ফেন্সিডিল, ১,৪৪,৬২৩ বোতল বিদেশী মদ, ৯,৬৬৮ কেজি গাঁজা, ১১ কেজি ২৬৭ গ্রাম হেরোইন, ৩৩,২০৪ টি নেশাজাতীয় ইনজেকশন, ৪,৬১,৮২৩ পিস বিভিন্ন প্রকারের উত্তেজক ট্যাবলেট, ৬৯,৭৫,৪৪৮ পিস বিভিন্ন প্রকারের অবৈধ ট্যাবলেট।

এছাড়া আটককৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ৯৩,০১৬ টি শাড়ি, ৩০,২১৫ টি থ্রিপিস/শার্টপিস, ৮,০৩,০৬৭ মিটার থান কাপড়, ৩১,৭৭৯ সিএফটি কাঠ, 8 কেজি ৭২৭ গ্রাম স্বর্ণ এবং ২টি কষ্টি পাথরের মূর্তি। বিজিবি গত ০৬ মাসে ৪১ টি পিস্তল, ২৬টি গান, ৩,৯২৬ রাউন্ড গোলাবারুদ, ৩৭টি ম্যাগাজিন, ৭টি ইলেকট্রনিক ডেটনেটর এবং ৪৭ কেজি ৭০০ গ্রাম গান পাউডার উদ্ধার করেছে।

গত ৬ মাসে বিজিবি’র অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ৮৭৪ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৭২৫ জন বাংলাদেশী নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া বাংলাদেশ-মায়ানমার সীমান্তে ২,৪৩৯ জন মায়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন