`দিন দিন পাটের ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে’

রাঙ্গামাটি প্রতিনিধি:

বাংলাদেশ থেকে দিন দিন পাটের ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। এক সময়ে আমাদের দেশ এই সোনালী আঁশ রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করেছিল। এখন এটি বিলুপ্তির পথে। ঐতিহ্য ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

বুধবার (৬ মার্চ) সকালে রাঙ্গামাটি জেলা পরিষদের সম্মেলন কক্ষে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পাট অধিদপ্তর ও  জেলা পরিষদের আয়োজনে জাতীয় পাট দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

এসময় আলোচনা সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য থোয়াইচিং মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, চট্টগ্রাম পাট অধিদপ্তরের সহকারী পরিচালক ওমর ফারুক তালুকদার, রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষ্ণ প্রসাদ মল্লিক, রাঙ্গামাটি তুলা উন্নয়ন বোর্ডের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা পরেশ চন্দ্র চাকমা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে সরকার চাষিদের পাশে থেকে এর উন্নয়ন এবং বিকাশে সব রকম চেষ্টা করছে।

বক্তারা আরও বলেন, পলিথিনের ব্যবহার নিরুৎসাহিত করে জনগণকে পাট জাতীয় পণ্য ব্যবহারে বেশি করে উৎসাহিত করতে হবে। পলিথিন ব্যবহারে পরিবেশের পাশাপাশি মাটির যে ক্ষয়ক্ষতি হয় সে ধারণা জনগণের মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান বক্তারা।

আলোচনা সভার আগে “সোনালী আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ” শ্লোগানকে সামনে রেখে জাতীয় পাট দিবস উপলক্ষে জেলা প্রশাসনের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + nineteen =

আরও পড়ুন