প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দিলে রোহিঙ্গাদের স্থানান্তর

fec-image

রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে আলোচনা করছেন জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দিলেই তাদের ভাষানচরে স্থানান্তর করা হবে।

বুধবার (২৬ জুন) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা শেষে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

এনামুর রহমান বলেন, ভাষানচরে নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কোনো কনক্রিট সিদ্ধান্ত পাইনি। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উনার সিদ্ধান্তের পরে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, ভাষানচরের অবকাঠামো শক্তিশালী অবকাঠামো। ঘরগুলো দুর্যোগ সহনীয়। সেখানে ১২০টি সাইক্লোন সেন্টার, হাসপাতাল, বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে, ডেইরি ফার্ম করা হয়েছে। সব দিক থেকে ভাষানচর বসবাসের জন্য সম্পূর্ণ প্রস্তুত।

তিনি আরও বলেন, ‘মানবিক সহায়তার জন্য যেহেতু বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা কাজ করছে, প্রধানমন্ত্রী চান সবার সঙ্গে সমঝোতার মাধ্যমে স্থানান্তর করতে। তিনি সেই আলোচনা চালিয়ে যাচ্ছেন। সবার সমঝোতার মাধ্যমে যেদিন সিদ্ধান্ত হবে, সর্বোচ্চ সুবিধা দিয়ে স্থানান্তর করা হবে।’

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের কক্সবাজারের তিন উপজেলায় থাকার ব্যবস্থা করা হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বর্ষাকাল আসলে আমরা খুব চিন্তায় থাকি। রোহিঙ্গারা পাহাড় ও গাছ কেটে ফেলেছে, শুধু মাটি দেখা যায়। ভূমি ধস হতে পারে। এজন্য আমরা একটি মহড়া করেছি। পাহাড় ধ্বংস না করার জন্য দেশীয় এবং আন্তর্জাতিক সহায়তায় কাজ চলমান রয়েছে।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী, রোহিঙ্গা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 14 =

আরও পড়ুন