নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন নওয়াজ শরিফ

fec-image

আসন্ন জাতীয় নির্বাচনে দুই আসন থেকেই প্রতিদ্বন্দ্বিতা করার ছাড়পত্র পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তার মনোনয়ন গ্রহণ করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন।

জানা গেছে, নওয়াজের প্রার্থিতা নিয়ে কমিশনের কোনো সদস্য আপত্তি করেননি। ফলে আসন্ন সাধারণ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন নওয়াজ। তিনি দুটি কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়ে মনোনয়ন জমা দেন। প্রথমে লাহরের আসন থেকে তার মনোনয়ন বৈধ করা হয়। এবার মানসেহরায় তার মনোনয়ন গ্রহণ করেছে নির্বাচন কমিশন।

নওয়াজের নির্বাচনে ছাড়পত্র পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী তথা ক্রিকেটার ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ। তারা জানায়, পরিকল্পনামাফিক নওয়াজকে ভোটে লড়ার সুযোগ করে দেওয়া হয়েছে।

আয়বহির্ভূত সম্পত্তি থাকার অভিযোগ উঠেছিল নওয়াজের বিরুদ্ধে। অভিযোগ রয়েছে ছেলের কোম্পানি থেকে আয় করতেন নওয়াজ। কিন্তু তিনি নির্বাচনী হলফনামায় সে তথ্য গোপন করেন।

২০১৭ সালে দেশটির সুপ্রিম কোর্ট নওয়াজের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ওপর নিষেধাজ্ঞা জারি করে। এরপর দেশের বাইরে নির্বাসনে ছিলেন নওয়াজ। গত চার বছর তিনি লন্ডনে ছিলেন।

চলতি বছরের অক্টোবরে দেশে ফিরে শাস্তির বিরুদ্ধে আপিল করেন শরিফ। গত ১২ ডিসেম্বর ইসলামাবাদ হাইকোর্ট তাকে নির্দোষ সাব্যস্ত করে। তারপরেই নওয়াজ শরিফের নির্বাচনে প্রার্থী হওয়ার ইঙ্গিত জোরাল হয়।

২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের সাধারণ নির্বাচন হওয়ার কথা। নওয়াজ পাকিস্তানের লাহোর ও খাইবার পাখতুনখোয়ার মানসেহরা শহর কেন্দ্র থেকে লড়তে মনোনয়ন দাখিল করেছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নির্বাচন, পাকিস্তান, প্রধানমন্ত্রী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন