আসামে একসঙ্গে ১৮টি হাতির রহস্যজনক মৃত্যু!

fec-image

ভারতের আসাম রাজ্যে একসঙ্গে ১৮টি বন্যহাতির রহস্যজনক মৃত্যুর ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার (১৩ মে) আসামের নওগাঁওয়ে কার্বি অ্যাংলং জেলার একটি পাহাড়ে ১৮টি বন্য এশীয় হাতির মৃতদেহ পাওয়া গিয়েছে।

স্থানীয় গ্রামবাসীরা বৃহস্পতিবারই ১৪টি প্রাপ্তবয়স্ক হাতির মরদেহ পেয়েছেন। পরে কুণ্ডলী রিজার্ভ ফরেস্ট এলাকার পাদদেশে আরও চারটি হাতির মরদেহ পাওয়া গেছে। সংরক্ষিত এ বনাঞ্চলটি আসামের রাজধানী দিসপুর থেকে ১৬০ কিলোমিটার দূরে।

ঘটনার প্রাথমিক তদন্তে বন দফতরের আধিকারিকদের অনুমান, পাহাড়ে ঝড়বৃষ্টি ও বজ্রপাতের কারণে একসঙ্গে এতগুলো হাতির মৃত্যু হয়ে থাকতে পারে। তবে প্রশাসনের তরফে গোটা বিষয়টি খতিয়ে দেখে ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে বনদফতরের কাছে।

এইদিকে এতগুলো হাতির মৃত্যুর ঘটনা প্রসঙ্গে বলতে গিয়ে আসামের বন সংরক্ষন প্রধান অমিত শাহ জানিয়েছেন, বুধবার আসামের কাঠিয়াটোলি রেঞ্জের কুন্ডোলির রিজার্ভ ফরেস্টের কাছে একটি পার্বত্য অঞ্চলে এই ঘটনা ঘটে।

এদিকে একসঙ্গে এতগুলো হাতির মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন আসামের বনমন্ত্রী পরিমল সুকলাবৈদ্য। তিনি জানিয়েছেন, রাজ্যের কাঠিয়াতোলি রেঞ্জে কী করে একসঙ্গে এতগুলো বন্য হাতি মারা গেল তা খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার নির্দেশে শুক্রবার ঘটনাস্থল পরিদর্শনে যাবেন তিনি সহ অন্যান্য সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা।

অন্যদিকে, ২০১৭ সালের আদমশুমারি অনুসারে কর্ণাটকের পরে হাতির সংখ্যায় আসাম হল ভারতের দ্বিতীয় বৃহত্তম রাজ্য। ২০০২ সালে আসামে হাতির সংখ্যা ছিল ৫,২৪৬টি। ২০১৭ সালে তা বেড়ে হয়েছে ৫,৭১৯।

অন্যদিকে, বুধবার সন্ধ্যায় গুদালুর বন বিভাগের পান্ডালুরের ট্যান্টিয়া এস্টেটে বন্য হাতির হানায় একজন ৫৪ বছর বয়সী মহিলা নিহত হয়েছেন। সূত্র : রয়টার্স।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মৃত্যু, রহস্যজনক, হাতির
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =

আরও পড়ুন