ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে হামলা

fec-image

ইরাকের পশ্চিমাঞ্চলের আল-আসাদ বিমান ঘাঁটিতে অবস্থানরত যুক্তরাষ্ট্রের সেনাদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

গত সপ্তাহে ইরাক থেকে সিরিয়ায় অবস্থিত মার্কিন ঘাঁটিতে হামলা হয়। সিরিয়ায় ওই হামলার পর ইরাকের আল-আসাদ ঘাঁটিতেও হলো হামলা।

গত দুই মাস ধরে ইরাক ও সিরিয়ায় অবস্থিত যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর হামলা বন্ধ ছিল। কিন্তু গত সপ্তাহ থেকে ফের তাদের লক্ষ্য করা হচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ইসরায়েলিদের পক্ষে অবস্থান নেওয়ায় অক্টোবরের মাঝামাঝি সময় থেকে ইরাক ও সিরিয়ায় থাকা মার্কিন সেনাদের ওপর হামলা চালানো শুরু করে সশস্ত্র গোষ্ঠীগুলো।

গত ২৮ জানুয়ারি জর্ডানে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর চালানো ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হন। এরপর ফেব্রুয়ারির শুরুর দিকে ইরাক ও সিরিয়ায় ইরান সংশ্লিষ্ট সশস্ত্র গোষ্ঠীগুলোর ওপর ব্যাপক বোমা হামলা চালায় মার্কিন বাহিনী। এরপর তাদের ওপর হামলা বন্ধ হয়ে যায়। তবে এখন নতুন করে আবারও মার্কিন সেনারা লক্ষবস্তুতে পরিণত হয়েছে।

ইরাকের আল-আসাদ ঘাঁটিতে হামলার বিষয়টি নিশ্চিত করে মার্কিন কর্মকর্তা বলেছেন, “গতকাল (সোমবার) আল-আসাদ ঘাঁটিতে হামলা হয়েছিল। এতে কোনো হতাহত ও ক্ষয়ক্ষতি হয়নি।” তবে নাম গোপন রাখা এ কর্মকর্তা নিশ্চিত করেননি আল-আসাদ ঘাঁটিতে কি ধরনের হামলা হয়েছে।

“গত ৪ ফেব্রুয়ারির পর মার্কিন বাহিনীর ওপর এটি দ্বিতীয় হামলা” যোগ করেন ওই কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর চালানো বেশিরভাগ হামলার দায় স্বীকার করেছে ইরাকের ইসলামিক রেসিসটেন্স।

সূত্র: এএফপি

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আমেরিকান সেনা, ইরাক, মার্কিন ঘাঁটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন