উজ্জ্বল ত্বক পেতে টমেটোর জাদুকরী উপকারিতা

fec-image

সস, সালাদ ও চাটনিসহ বিভিন্ন মুখরোচক খাবার তৈরিতে ব্যবহার করা হয় টমেটো। এছাড়াও তরকারিতে বেশ ভালোই মানিয়ে ওঠে শীতের এই সবজি। খাবারের বাইরেও ত্বকের বিভিন্ন যত্নে ব্যবহার করা যায় টমেটো।

শীতকালীন এই সবজিতে পটাসিয়াম এবং ভিটামিন-সি রয়েছে প্রচুর পরিমাণে। এসব উপাদান উজ্জ্বল ত্বক পেতে সহায়তা করে। এছাড়াও টমেটোতে লাইসোপিন নামের গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। গুরুত্বপূর্ণ এই উপাদানটি ত্বকে থাকা বিভিন্ন দাগ, বলিরেখা এবং শুষ্কভাব দূর করে ত্বককে নতুন রূপ দেয় এবং ত্বককে মসৃণ করে তোলে। এবার তাহলে শীতকালে ত্বকের যত্নে টমেটোর ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক-

টোনার হিসেবে: স্কিন টোনার হিসেবে টমেটো ব্যবহার করা যেতে পারে। টমেটো জুস এক্ষেত্রে অনেক উপকারী। নিয়মিত টমেটোর জুস ব্যবহারের ফলে ত্বক নরম ও কোমল থাকবে এবং ধীরে ধীরে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ত্বকের যন্ত্রণা কমানো: অনেকে এই শীতেও নিয়মিত মেকআপ নিয়ে থাকেন। শীতে কিছুটা উষ্ণতার আশায় ছাদে বা বাড়ির বাইরে সূর্যের তাপ নেন। দীর্ঘ সময় সূর্যের তাপে থাকার জন্য ত্বকের অনেক ক্ষতি হয়। দীর্ঘদিন ব্রণ প্রতিরোধী বিভিন্ন পণ্য ব্যবহারে ত্বকে জ্বালা-পোড়া ও চুলকানি হয়। টমেটোর প্যাক ব্যবহারের ফলে এসকল সমস্যা দূর হবে। এজন্য টমেটো ও শসা একসঙ্গে ভালো করে মিশিয়ে ব্লেন্ড করে ছেঁকে নিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। এরপর সেই প্যাক টোনার হিসেবে নিয়মিত ত্বকে ব্যবহার করুন। এতে জ্বালাপোড়াভাব দূর হয়ে যাবে।

ব্রণ নিরাময়: অনেকের মুখে ব্রণ হয়। তারা নিয়মিত টমেটো ব্যবহার করলে দীর্ঘ দিনের এই সমস্যা থেকে সমাধান পাবেন। শীতকালীন এই সবজিতে অম্লতা রয়েছে, যা ব্রণ কমাতে সাহায্য করে। টমেটোতে ভিটামিন-এ এবং সি রয়েছে। হালকা ব্রণ থাকলে টমেটো স্লাইস করে কেটে নিয়ে ব্রণের উপর চেপে রাখুন। ব্রণের তীব্রতা যদি বেশি হয় তাহলে তাজা টমেটো ম্যাশ করুন এবং প্যাক হিসেবে ব্যবহার করুন। প্রায় এক ঘণ্টা পর ভালো করে ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজ করুন। নিয়মিত এভাবে প্যাক ব্যবহারের ফলে ব্রণ সেরে যাবে।

ত্বকের মৃত কোষ: ত্বকের মৃত কোষকে স্পষ্ট দূর করা এবং ত্বককে উজ্জ্বল ও পরিষ্কার করে টমেটোর স্ক্রাব। দুটি বরফের টুকরো, দুটি খোসাসহ লেবু, ১৫/২০টি পুদিনার পাতা এবং দুটি টমেটো একসঙ্গে ব্লেন্ডার করে ভালো করে মিশিয়ে নিন। এরসঙ্গে পাঁচ টেবিল চা চামচ চিনি নিন। এরপর মুখে, গলায় ও হাতে লাগিয়ে স্ক্রাব করুন। নিয়মিত এভাবে স্ক্রাব করার ফলে শরীরের ভেতর থেকে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল হয়ে উঠবে এবং শরীর পুষ্টিও পাবে। প্রতি সপ্তাহে অন্তত দুইবার ব্যবহারই যথেষ্ট।

সূত্র: এনডিটিভি

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উজ্জ্বল ত্বক, টমেটোর জাদুকরী উপকারিতা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 1 =

আরও পড়ুন