কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৪ ঘণ্টায় নরমালে ৫ মায়ের সন্তান প্রসব

fec-image

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজার ছাড়াই স্বাভাবিকভাবে ২৪ ঘণ্টায় ৫টি সন্তান প্রসবের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. ওমর ফারুক রনি।

কাপ্তাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুইহুলা অং মারমা জানান, কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সে গত ২৪ ঘণ্টায় নরমাল ডেলিভারির মাধ্যমে ৫ শিশুর জন্ম হয়েছে। মা ও শিশু তারা সবাই সুস্থ আছেন।

তিনি আরো জানান, অন্য আরো একজন ডেলিভারি রোগী কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনী কনসালটেন্ট ডা. তফিকুন নাহার মোনার তত্ত্বাবধানে হাসপাতালের চিকিৎসক ও দক্ষ নার্সদের সহযোগিতায় এটি প্রসব হয়েছে। এ উপলক্ষে সকল ডাক্তার ও নার্সদের মাঝে খুশিতে মিষ্টি বিতরণ করা হয়েছে বলে ডা. রুইহুলা অং মারমা উল্লেখ করেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আরো জানান, মাতৃ মৃত্যুর হার কমাতে এবং নরমাল ডেলিভারি নিরাপদ করতে এই হাসপাতালে দক্ষ চিকিৎসক, নার্সসহ সকলে কাজ করে যাচ্ছেন। এতে করে কাপ্তাইয়ে নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে এবং দিন দিন নরমাল ডেলিভারিতে প্রসূতিদের আগ্রহ বাড়ছে।

তিনি বলেন, হাসপাতালে নিয়মিত নরমাল ডেলিভারির মাধ্যমে শিশুর জন্ম হয়ে আসলেও, একসাথে ২৪ ঘণ্টায় ৫ শিশু জন্ম নিয়েছে নরমাল ডেলিভারির মাধ্যমে। যেটি হাসপাতালের জন্য অনেক সুখবরের বিষয়। গর্ভবতী মায়েদের প্রসব পূর্ববর্তী ও পরবর্তী চিকিৎসা ও পরামর্শ প্রদান করা হচ্ছে। এতে নিয়মিত নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে। হাসপাতালে বাচ্চা প্রসব করানো হলে একইসাথে মা ও শিশুর মৃত্যুর ঝুঁকি হ্রাস পায়, পাশাপাশি কোনো প্রকার অর্থও ব্যয় হয় না।

এদিকে হাসপাতালে নরমাল ডেলিভারিতে বাচ্চা প্রসব করাতে পেরে সদ্য নবজাতক শিশুদের মা এবং পরিবার অনেক আনন্দিত।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রাঙামাটি, সন্তান প্রসব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন