কুতুবদিয়ায় সুপেয় পানির দাবিতে মানববন্ধন

fec-image

উপকূলীয় এলাকায় সুপেয় পানি সংকট নিরসনে ভূগর্ভস্থ পানির ব্যবহার বন্ধ করা, এলাকাভিত্তিক বড় বড় পুকুর, খাল, জলাশয় খনন করে তাতে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করা, খাসজমিতে মিঠা পানির আধার তৈরি করা এবং উপকূলে সুপেয় পানি নিরাপত্তা নিশ্চিতসহ জাতীয় বাজেট বৃদ্ধির দাবি জানিয়েছে কুতুবদিয়ায় পানি সংকটে ক্ষতিগ্রস্ত জনগণ, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ১০ টায় উপজেলা গেইটে বিনামূল্যে নিরাপদ ও পর্যাপ্ত সুপেয় পানি প্রাপ্তি আমার অধিকার’ প্রতিপাদ্য নিয়ে পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান, কোস্ট ফাউন্ডেশন এবং একশনএইড বাংলাদেশ আয়োজিত উপকূলজুড়ে পানি অধিকার প্রচারাভিযানে অংশগ্রহণকারীরা এই দাবি জানান।

মানববন্ধনে কুতুবদিয়া মডেল হাই স্কুল এন্ড কলেজ এর সহকারী প্রধান শিক্ষক মো. ইউনুছ, কুতুবদিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাসান কুতুবী, আজকের পত্রিকার কুতুবদিয়া প্রতিনিধি আবুল কাশেম, উপজেলা মৎস্যজীবী সমিতি’র সভাপতি আবুল কালাম, সাধারণ সম্পাদক সুকলাল দাস, কোস্ট ফাউন্ডেশনের সিনিয়র সমন্বয়কারী মিজানুর রহমান, টেকন্যিকাল অফিসার শাহাদাৎ হোসেন এছাড়াও আরো বিভিন্ন ইউনিয়ন থেকে আগত ক্ষতিগ্রস্ত যুব, নারী ও পুরষ এবং নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে উপকূলীয় উপজেলা কুতুবদিয়া, অন্যান্য সমস্যার মধ্যে পানির সংকট দিন দিন ভয়াবহ আকার ধারন করছে। কুতুবদিয়া উপজেলার উত্তর ধূরুং, দক্ষিণ ধূরুং, লেমশীখালী, কৈয়ারবিলসহ বড়ঘোপ ইউনিয়নের অনেক এলাকার টিউবওয়েল থেকে পানি পাওয়া যাচ্ছে না। বিশেষ করে উত্তর ও দক্ষিণ ধূরুং ও লেমশীখালীর বিভিন্ন এলাকায় এ সমস্যা বেশি। জেলে পল্লীগুলোতে সংকট আরো প্রকট। টেকসই বেড়িবাঁধ না থাকায় দুর্যোগের সময় জোয়ার ও জলোচ্ছ্বাসের পানিতে বসত ভিটাসহ পুকুর লবণাক্ত পানিতে তলিয়ে যায়। লবণাক্ততা বৃদ্ধির সাথে সাথে এখানে বাড়ছে স্থাস্থ্যগত ঝুঁকি, যার প্রধান শিকার নারী, শিশু, কিশোরী ও বয়স্করা।

বক্তারা আরো বলেন, দ্বীপে সুপেয় পানির সংকট তীব্র থেকে তীব্রতর হচ্ছে, এখন থেকে যথাযথ উদ্যোগ না নিলে অদূর ভবিষ্যতে পরিবর্তিত আবহাওয়ার কারণে রোগব্য‍াধি আরো বৃদ্ধির আশঙ্কা রয়েছে। তাই জরুরিভাবে এখানে সুপেয় পানির সরবরাহ নিশ্চিত করতে হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কুতুবদিয়া, মানববন্ধন, সুপেয় পানি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =

আরও পড়ুন