খাগড়াছড়িতে করোনায় মৃতদের দাহ-দাফন বিষয়ে প্রশিক্ষণ

fec-image

করোনায় মৃতদের দাফন, সৎকার, অন্ত্যেষ্টিক্রিয়া ও সমাধি বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে খাগড়াছড়িতে।

শনিবার (০৭ আগস্ট) সকাল ১১টা থেকে শুরু এই কর্মশালা। খাগড়াছড়ি প্রগতি সংঘ ও কোয়ান্টাম ফাউন্ডেশন খাগড়াছড়ি সেলের যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় জেলার ৬০জন স্বেচ্ছাসেবক অংশ নেয়।

অনুষ্ঠানের প্রথম অধিবেশনে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম সংরক্ষিত আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা এমপি। খাগড়াছড়ি প্রগতি সংঘের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী, কোয়ান্টাম ফাউন্ডেশন এর দাফন ও সৎকার সেবার চট্টগ্রামের প্রধান সমন্বয়ক কামরুল হাসান সবুজ। এছাড়ও বক্তব্য রাখেন খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজের প্রভাষক মোঃ জহিরুল ইসলাম ও কর্মশালার সমন্বয়ক সাংবাদিক অপু দত্ত প্রমুখ।

প্রধান অতিথি বাসন্তী চাকমা এমপি এই উদ্যোগকে মহতি উদ্যোগ উল্লেখ করে বলেন, শেষ বিদায়ে যিনি পাশে থাকেন তিনিই প্রকৃত বন্ধু। মৃত্যুর সাধ সকলকে গ্রহণ করতে হবে। তাই ভয় পেলে চলবে না। করোনায় আক্রান্ত হয়ে মৃতদের কাছ থেকে দুরে সরে না গিয়ে যে কোন সম্প্রদায়ের মানুষের শেষ বেলায় সচেতনতার সাথে নিজেদের আত্মনিয়োগের মাধ্যমে সমাজের জন্য কিছু করে যাওয়াকে মানব ধর্ম বলে এতে মন্তব্য করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় জেলার বিভিন্ন এলাকা থেকে খাগড়াছড়ি করোনা মৃতদের দাহ, দাফন ও অক্সিজেন সেবা কার্যক্রম টিমের সদস্যরা তাদের কার্যক্রম পরিচালনায় দক্ষতা অর্জনে অংশগ্রহণ করেন। এ ধারাবাহিকতা বজায় থাকবে বলে জানান টিমের কর্ণধাররা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =

আরও পড়ুন