পার্বত্য চট্টগ্রামে চিত্রকর্ম প্রদর্শনী : দেয়ালজুড়ে বন-পাহাড়ের প্রকৃতি-জীবন

fec-image

দেয়ালজুড়ে ৫৭ টি ছবির ফ্রেম। প্রত্যেকটি ফ্রেমে বাঁধা হয়ে আছে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর বৈচিত্র্যময় দৈনন্দিন জীবন যাপনের গল্প। তাদের কর্ম এবং পার্বত্য অঞ্চলের অনিন্দ্য সুন্দর প্রকৃতি। এইসব ফ্রেমে যেন শিল্পীদের তুলির আঁচড়ে জীবন্ত জীবন। কেউ কাপড় বুনছে, আবার কেউবা কাঁধে করে বয়ে আনছে দূর পাহাড়ের বাজার থেকে সংগ্রহ করা প্রয়োজনীয় জিনিসপত্র।

একদিকে জুম চাষের জমিতে ব্যস্ত চাষির দল, পাশেই আবার কেউবা ব্যস্ত হুকায় তামাক টানতে। সৌন্দর্যের চাদরে বেড়ে ওঠা পার্বত্য এসব মানুষের জীবন-জীবিকার নানা বৈচিত্র্য ও উপকরণের দিক এসব ফ্রেমে বন্দি করেছেন তিন পার্বত্য জেলার ৩৫ জন চিত্রশিল্পী। তারা তুলে এনেছেন পার্বত্য জেলাগুলোতে বসবাসরত ১২টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর দৈনন্দিন জীবন, র্কম এবং প্রকৃতি।

প্রদর্শনী ঘুরে দর্শনার্থী মোঃ আতিকুর রহমান জানান, এ প্রদর্শনীতে আসে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের জীবন-যাপন সম্পর্কে অনেক নতুন তথ্য জানতে পারলাম। এছাড়া পার্বত্য অঞ্চলের অপরূপ সৌন্দর্য্য দেখে খুবই মুগ্ধ।

রাঙ্গামাটির চিত্রশিল্পী নান্টু চাকমা জানান, আগে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলাতে তার চিত্রকর্ম প্রদর্শন করা হলেও রাঙ্গামাটিতে প্রথম প্রদর্শন । এবার তার দুইটি চিত্রকর্ম প্রদর্শিত হয়েছে। তার খুব ভালো লাগছে। তিনি আরও জানান, পার্বত্য অঞ্চলের ছবির মাধ্যমে জীবন প্রকৃতি ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হয়। তাই রাঙ্গামাটিতে চিত্রকর্ম প্রদর্শন ও নবীন শিল্পীদেরকে উৎসাহিত করার জন্য একটি স্থায়ী গ্যালারি নির্মাণের  দাবি জানান তিনি।

বান্দরবানের চিত্রশিল্পী ভানরাম থীলর বম জানান, চিত্রকর্ম হলো শিল্পীদের চিন্তা চেতনার ফল। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের জীবন-যাপন সম্পর্কে জানার জন্য এ চিত্রকর্ম। উন্নয়ন বোর্ডের এ ধরণের আয়োজন যেন ভবিষ্যতেও যেন অব্যাহত থাকে।

তাদের এসব ছবি নিয়েই পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে রাঙ্গামাটির চারুকলা একাডেমিতে ৩দিনব্যাপী চলছে চিত্রকর্ম প্রদর্শনী। শুক্রবার (২০ নভেম্বর) সন্ধ্যায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এ চিত্রকর্ম প্রদর্শনী উদ্ধোধন করেন এবং রবিবার (২২ নভেম্বর) সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এ প্রদর্শনী সমাপ্তি করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোঃ নুরুল আলম নিজামী।

তিনি বলেন, রাঙ্গামাটিতে চিত্রকর্ম প্রদর্শনীর জন্য একটি গ্যালারি প্রয়োজন। চিত্রকর্ম প্রদর্শনীর জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে একটি গ্যালারি নির্মাণ  করে দেয়া হবে। তাই তিন পার্বত্য জেলার চিত্রশিল্পীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

এসমসয় উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য পরিকল্পনার যুগ্ম সচিব ড. প্রকাশ কান্তি চৌধুরী। সভাপতিত্ব করেন, চারুকলা একাডেমির অধ্যক্ষ রতিকান্ত তঞ্চঙ্গ্যা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্ষুদ্র নৃগোষ্ঠী, চিত্রকর্ম প্রদর্শনী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন