চেংগী নদীতে ফুল ভাসিয়ে পানছড়িতে বৈসাবি শুরু

fec-image

আজ পাহাড়ে বৈসাবির সূচনালগ্ন। ফুল বিঝু দিয়েই শুরু এই শুভ দিনটির। রাত জেগে ফুল তুলে রাবার ড্যামের বালুর চরের স্তুপে ফুল রেখে প্রার্থনা শেষে নদীতে ভাসিয়ে ফুল বিঝুর সূচনাপর্ব শুরু করেছে বলে জানালেন খুলনা ভার্সিটির ছাত্র মিটেল চাকমা।

বিঝু ফুলের মালা গেঁথে ঘরের দরজায় ঝুলিয়ে রাখার কথা জানালেন কেউ কেউ। তবে আগের মতো উৎসবের আমেজ না থাকলেও এই নিয়ে পুরো পানছড়িব্যাপী বইছে খুশীর জোয়ার। বিশেষ করে রাবার ড্যাম ও বাবুড়া পাড়ার চিত্র ছিল ভিন্ন। সীমিত পরিসরে হলেও দু’তিনটি শোভাযাত্রার আগমনে জমে উঠেছিল বাবার ড্যাম এলাকা। নাচে আর গানে মুখরিত করে তুলেছিল আবাল-বৃদ্ধ-বনিতারা।

ফুল ভাসানোর দৃশ্যটিও ছিল বেশ নজরকাড়া। বাহারী ফুলের মিশ্রন কলাপাতার উপর ভেসে ভেসে অজানায় চলে যাবার দৃশ্য এক নজরেই মন কেড়ে ন্য়ে। রাবার ড্যামের কল কল পানি পড়ার শব্দ যেন ব্যান্ড পার্টির বাদ্যযন্ত্রর সাথে যোগ হয়েছে নতুন এক অজানা সুর। সাথে ছিল জ্যোতি বসু চাকমা ও তার বন্ধুদের মনমাতানো নৃত্য।

কৃতি ফুটবলার অমিক চাকমা জানায়, ফুল ভাসিয়ে করোনার মহামারী থেকে সবাইতে রক্ষা করতে প্রার্থনা করেছি।

বাউরা পাড়া থেকে যুব সমাজের নেতৃত্বে র‌্যালি নিয়ে আসা সঞ্চয় চাকমা জানায়, নতুন বছরকে স্বাগত জানাতে ফুল বিঝুর এই দিনে গঙ্গা দেবীর উদ্দেশ্যে ফুল ভাসাতে এসেছি সবাই।

এদিকে বাবুড়া পাড়া অনুপম-হিমাংশু ভ্যানুতে ঐতিহ্যবাহী নাদেং খেলা, গিলা খেলা, গুদু (হা-ডু-ডু), ‘দ’ খেলা, লাটিম খেলাসহ নানান খেলার আয়োজন রাখা হয়েছে স্বল্প পরিসরে। তবে সকলকে ঘরে ঘরে ছোট পরিসরে এবারের বৈসাবি উদযাপনের জন্য বলে দেয়া হয়েছে বলে অনেকেই জানায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =

আরও পড়ুন