ঢাকায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী চিত্রশিল্পীদের ‘পাহাড়ের চিত্রবুনন’ প্রদর্শনী শুরু

fec-image

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী চিত্রশিল্পীদের আঁকা চিত্রকর্ম নিয়ে রাজধানীর প্রগতি সরণীর অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের আয়োজনে নিজস্ব গ্যালারিতে শুরু হয়েছে`পাহাড়ের চিত্রবুনন’ (Weaving Art of The Hills) শীর্ষক চিত্রকলা প্রদর্শনী। প্রদর্শনী চলবে ৪ জুন পর্যন্ত।

মোট ৪৪ জন শিল্পীর ৬৫ টি শিল্পকর্ম রয়েছে প্রদর্শনীতে। কাগজে জলরং এর পাশাপাশি ক্যানভাসে অ্যাক্রেলিকের কাজ রয়েছে । রাঙ্গামাটির মনোমুগ্ধকর নিসর্গ, জীবন-যাপন, পরিবেশকে শিল্পীরা তাদের চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।

শনিবার (২১শে মে) বিকালে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সাব্বির আহমেদ চৌধুরী, প্রাচ্যকলার বরেণ্য শিল্পী অধ্যাপক মুস্তাফা মনয়ার, তুর্কি রাষ্ট্রদূত মুস্তাফা অসমান তুরান ও বার্জার বাংলাদেশ- এর ব্যবস্থাপনা পরিচালক রুপালি চৌধুরী। সভাপতিত্ব করেন অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের চেয়ারপার্সন নীলু রওশন মুর্শেদ।

এথনিক আর্টিস্ট ফোরামের ফাউন্ডার প্রেসিডেন্ট শিল্পী কনক চাঁপা চাকমা বলেন, পাহাড়ের চিত্রবুনন প্রতিষ্ঠিত করেছি অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে। প্রত্যন্ত অঞ্চল থেকে এসে সমতলের শিল্পীদের সঙ্গে সমান্তরালভাবে কাজ করতে অনেক লম্বা এক পদযাত্রা পাড়ি দিতে হয়েছে। তখন আমি আমাকেই দেখেছি এ পথে প্রতিকূল স্রোতে যুদ্ধ করে অবস্থানে আসতে। আমি চেয়েছি এ ফোরামের মাধ্যমে এমন এক প্লাটফর্ম তৈরি হবে, যেখানে দাঁড়িয়ে শিল্পীরা নিজেদের প্রতিষ্ঠিত করতে পারবে।

তিনি আরো বলেন, এথনিক আর্টিস্ট ফোরামের মূল উদ্দেশ্য বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিল্পীদের প্রতিভাকে বিকশিত করা। এ ফোরাম প্রতি বছর সারা বাংলাদেশে প্রতিভাবান শিশুশিল্পী ও শিল্পীকে খুঁজবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং চিত্রপ্রদর্শনীর মাধ্যমে। এ বছরের প্রদর্শনী রাঙ্গামাটিতে একটি আর্ট ক্যাম্পে করা চিত্রকলা দিয়ে উদ্বোধন হতে চলেছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ‘পাহাড়ের চিত্রবুনন', ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, চিত্রশিল্পী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 10 =

আরও পড়ুন