কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কক্সবাজার

তেলের সংকট কাটাতে ‘বারি সরিষা-১৪’ চাষে ব্যাপক উদ্যোগ

fec-image

দেশের বাজারে অব্যাহত তেলের সংকট কাটাতে ‘বারি সরিষা-১৪’ চাষাবাদে নতুন উদ্যোগ নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। যার ফলন আসবে মাত্র ৮৫ থেকে ৯০ দিনে। সেই লক্ষ্যে ব্যাপক গবেষণা করেছে সংশ্লিষ্টরা। নভেম্বর থেকে সরিষা চাষাবাদ শুরু হবে। জানুয়ারি শেষে ফলন আসার সম্ভাবনা। ‘বারি সরিষা-১৪’ শেষে বোরো কার্যক্রম চলবে।

গত মৌসুমে (২০২১-২২) চকরিয়া ও পেকুয়ার কয়েকটি স্থানে ‘বারি-সরিষা-১৪’ প্রদর্শনী চাষ হয়। সেখান থেকে ১ হাজার ১শ কেজি মতো সরিষা পাওয়া যায়। এই ফলন এবার ব্যাপক করা হবে। পরিকল্পনা মাফিক এগুচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

চলতি আমন মৌসুম শেষে ফলনযোগ্য ‘বারি সরিষা-১৪’ লাগানো হবে। বীজ সরবরাহ করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)।

সরিষা ফসলের সর্বশেষ জাত ‘বারি সরিষা-১৪’ এর উদ্ভাবক বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট।

‘বারি সরিষা-১৪’ চাষাবাদের উদ্যোগ; ক্ষেত্র, ফলনের ধরণটা কেমন হবে, এসব বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কক্সবাজারের উপ-পরিচালক আশিষ রঞ্জন নাথের সঙ্গে কথা হয়। এ সংক্রান্তে তিনি অনেক গুরুত্বপূর্ণ তথ্য দেন। উঠে আসে কৃষিখাতে নতুন সম্ভাবনার চিত্র।

আশিষ রঞ্জন নাথ জানান, অনেক দিন আগে থেকে দেশে সরিষা চাষ হয়ে আসছে। তবে পরিকল্পিত না, বিক্ষিপ্তভাবে চাষাবাদ হয়। এখনো গড়ে ওঠেনি সরিষাভিত্তিক তেমন প্রতিষ্ঠান। যে কারণে সরিষা উৎপাদনে উল্লেখযোগ্য রেকর্ড নেই।

তিনি জানান, এবার ‘বারি সরিষা-১৪’ নিয়ে ভাবছে সরকার। প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সম্পূর্ণ পরিকল্পিতভাবে চাষাবাদ হবে। এর মাধ্যমে তেলের সংকট কিছুটা হলেও কাটবে মনে করেন আশিষ রঞ্জন নাথ।

এদিকে, কক্সবাজার জেলায় চলতি আমন মৌসুমে লক্ষ্যমাত্রা ৭৮ হাজার ৯৩০ হেক্টর। অর্জিত হয়েছে ৪৩ হাজার ৫৩৭ হেক্টর। মৌসুমের আরো কিছুদিন বাকি। আগস্টের শেষ নাগাদ লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার সম্ভাবনা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় মোট ফসলি জমি ১,৬০,৯৮০ হেক্টর। চাষযোগ্য (নীট ফসলি) জমির পরিমাণ ৮৫,৫৭১ হেক্টর। সেখানে এক ফসলি ১৩,৯১২, দুই ফসলি ৬৮,১৫৯, তিন ফসলি ৩,২৫০ এবং চার ফসলি জমি ২৫০ হেক্টর। সর্বোচ্চ বোরো-পতিত-রোপা আমন জমি ৫০,৭৯০ হেক্টর। সর্বনিম্ন রসুন-পতিত-রোপা আমন জমি ৫০ হেক্টর। জেলায় মোট জনসংখ্যা ২৬,৭৫,০৫৪ জন। কৃষক পরিবার রয়েছে ২,৩৭,৯১০টি।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কৃষি প্রযুক্তি হাতবই (৬ষ্ঠ সংস্করণ) সূত্র মতে, বারি সরিষা-১৪ বপনের উপযুক্ত সময় মধ্য আশ্বিন থেকে মধ্য কার্তিক (অক্টোবর)। বোনার ৮০-৯০ দিন পর ফসল তোলা যাবে। গড় জীবনকাল প্রায় ৭৫-৮০ দিন। বীজে তেলের পরিমাণ ৪৩-৪৪%। জাতটি টরি ৭ এর বিকল্প হিসেবে চাষ করা যায়। শুটি ৪ প্রকোষ্ঠ বিশিষ্ট। উচ্চতা ৩০-৩৫ ইঞ্চি। শতক প্রতি ফলন ৫.৮ – ৬.৫ কেজি, হেক্টর প্রতি ১.৪-১.৬ টন। প্রতি শতক বীজতলায় বীজের পরিমাণ ৩০ – ৩৫ গ্রাম। রবি মৌসুমে (১৫ অক্টোবর থেকে ৩০ নভেম্বর) মাঝারি উচু শ্রেণির ভূমির দোআঁশ, বেলে-দোআঁশ মাটিতে ফলনের উপযোগিতা বেশি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =

আরও পড়ুন