দীর্ঘ ৬২ বছর পর বঙ্গবন্ধুর হাতের লেখা ব্যানারে আত্মপ্রকাশ

fec-image

কক্সবাজারের উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নে অবস্থিত ইনানী বন বিশ্রামাগারে ১৯৫৮ সালের ১৬ জানুয়ারি রাত্রি যাপন করছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ওই সময় পরিদর্শন বইতে তার স্বহস্তে লেখা ও বিভিন্ন পরামর্শ মূলক উক্তি দীর্ঘ ৬২ বছর পর ডিজিটাল ব্যানারে প্রকাশ করা হয়েছে। এই উদ্যোগটি বাস্তবায়ন করেছেন ইনানী বন রেঞ্জ অফিস।

জাতির জনকের জম্মশতবার্ষিকী পালন উপলক্ষে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের আওতাধীন ইনানী রেঞ্জ কার্যালয় নতুন প্রজন্মদেরকে উদ্বুদ্ধ ও সঠিক ইতিহাস তুলে ধরতে ভিন্ন আঙ্গিকে প্রচার করা হয় ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. হুমায়ুন কবিরের নির্দেশনায় ইনানী রেঞ্জের কার্যালয়ে এবং চেংছড়িতে বঙ্গবন্ধু স্মৃতি বিজরিত স্থানে ডিজিটাল ব্যানার ও সাইন বোর্ড স্থাপন করা হয়েছে।

ইনানী রেঞ্জ কর্মকর্তা মো. ইব্রাহিম হোসেন জানান, স্থাপিত ব্যানার ও সাইনবোর্ডে ইতিহাসের মহানায়ক, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৮ সালে ১৬ই জানুয়ারি ইনানী বন বিশ্রামাগারে রাত্রি যাপন কালে পরিদর্শন বইতে তাঁর স্বহস্তে লেখা ও উক্তি সমূহ ব্যানারে স্থান পেয়েছে।

এদিকে খোঁজ খবর নিয়ে জানা গেছে, উখিয়া উপজেলায় জালিয়াপালং ইউনিয়নের চেংছড়িতে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী প্রয়াত ফেলোরাম চাকমার বাড়ীতে বঙ্গবন্ধু কয়েক দিন অবস্থান করেন। সে কারণে ইনানী রেঞ্জের অধীনে ছোয়ানখালী বিটের নিয়ন্ত্রনাধীন ৪.৭৪ একর বন ভূমিতে জেলা প্রশাসন কক্সবাজার, বঙ্গবন্ধুর স্মৃতি বিজরিত স্থান সংরক্ষণ এবং সেখানে স্মৃতি জাদুঘর সহ অন্যান্য কার্যক্রম বাস্তবয়নের উদ্যোগ গ্রহণ করেছে। তা শীঘ্রই বাস্তবায়ন করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধুর
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + seventeen =

আরও পড়ুন