নানিয়ারচর থেকে উদ্ধারকৃত লজ্জাবতী বানর কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত

fec-image

রাঙামাটির নানিয়ারচর উপজেলার বুড়িঘাট থেকে উদ্ধারকৃত বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) সন্ধ্যা ৬টায় কাপ্তাই ন্যাশনাল পার্কে বানরটি অবমুক্ত করা হয়।

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. জাহিদুর রহমান মিয়ার নির্দেশনায় সহকারী বন সংরক্ষক মাসুম আলম উপস্থিত থেকে বানরটি জাতীয় উদ্যানে অবমুক্ত করেন।

এরআগে সোমবার সন্ধ্যায় নানিয়ারচর বুড়িঘাট এলাকা থেকে অশ্রেণীভুক্ত স্টেশন অফিসার মো. সিরাজুল ইসলাম বানরটি উদ্ধার করে। পরে রাঙ্গামাটি দক্ষিণ বন বিভাগের কাপ্তাই রেঞ্জে আনা হয় এবং মঙ্গলবার সন্ধ্যায় ন্যাশনাল পার্কে অবমুক্ত করা হয়।

এসময় কাপ্তাই রেঞ্জ অফিসার মো. এএসএম ম‌হিউ‌দ্দিন চৌধুরী, অশ্রেণীভুক্ত বনাঞ্চল বনীকরণ বিভাগের নানিয়ারচর স্টেশন কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম, সদর রেঞ্জ বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় রয়েছে এই বিপন্ন প্রজাতির ‘বেঙ্গল স্লো লরিস’ নামের লজ্জাবতী বানর। এদিকে কাপ্তাই জাতীয় উদ্যানে এর আগেও ৩টি লজ্জাবতী বানর ও বেশ কয়েকটি বিরল প্রজাতির বন্য প্রাণী, অজগর অবমুক্ত করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই ন্যাশনাল পার্ক, নানিয়ারচর লজ্জাবতী বানর
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন