পানছড়িতে কলাগাছের সাথে শত্রুতা

fec-image

খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় শত্রুতার জের মিটিয়েছে কলাগাছের সাথে। রাতের অন্ধকারে দুর্বত্তরা আনুমানিক দুই হাজার কলাগাছ কর্তন করে ফেলে। উপজেলার ৫নং উল্টাছড়ি ইউপির ৫নং ওয়ার্ডের পাইয়ং কার্বারী এলাকায় এ ঘটনা ঘটে।

বাগান মালিক দৃষ্টি প্রতিবন্ধী হাফেজ আবদুল হালিমের প্রায় পাঁচ শতাধিক ও সোহরাব হোসেনের দেড় হাজার গাছের উপর মিটায় শত্রুতার জের। তারা দু’জনেই উল্টাছড়ি গ্রামের বাসিন্দা এবং পারিবারিকভাবে অস্বচ্ছল।

দৃষ্টি প্রতিবন্ধী হাফেজ আবদুল হালিম জানায়, দুই চোখে আমি কিছুই দেখিনা। অনেক কষ্ট করে শ্রমিক দিয়ে বিগত পাঁচ বছর আগে দুই কানি জমিতে বাগানটি সাজিয়েছি। বর্তমানে বিক্রির উপযোগী প্রায় দুই শতাধিক কলার ছড়াসহ বাগান কর্তন করাতে আমার সব শেষ।

সোহরাব হোসেন জানায়, তিন একর জমিতে পাঁচ বছর আগে বাগানটি সাজানো হয়। কিন্তু ছড়াসহ গাছগুলো কর্তন করাতে অর্থনৈতিকভাবে একেবারে পঙ্গু হয়ে গেছি।

তারা বিগত বিশ-পঁচিশ ধরে জায়গাটিতে বিভিন্ন জাতের বাগান করে বর্তমানে কলাবাগান সাজিয়েছিল। কিন্তু গত ৯মে বিকেলে গিয়েও বাগান পরিচর্চা করে আসে। অবশেষে ১০ মে রবিবার বাগানে গাছ কর্তনের কথা শুনে সরেজমিনে গিয়ে এ অবস্থা দেখে কান্নায় ভেঙ্গে পড়ে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে পানছড়ি থানার ওসি মো. দুলাল হোসেন জানান, আমি নিজেই ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনাটি খুবই দুঃখজনক। এ ব্যাপারে থানায় কেউ কোন অভিযোগ দেয়নি। তবে কে বা কাহারা এ ঘটনাটি ঘটিয়েছে এ ব্যাপারেও কেউ কোন তথ্য দিতে পারেনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন