পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানদের উপমন্ত্রীর মর্যাদা দেয়ার সুপারিশ

fec-image

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানদের উপমন্ত্রী মর্যাদা দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। তবে ব্যক্তিবিশেষের পরিবর্তে চেয়ারম্যান পদটিকে উপমন্ত্রীর পদমর্যাদা দেওয়ার সুপারিশ করা হয়েছে।

রোববার (২৬ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম–সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে সংসদ সচিবালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পার্বত্য তিন জেলা বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যানদের সুনির্দিষ্ট কোনো পদমর্যাদা নেই। সরকার ইচ্ছাধীনভাবে পরিষদের চেয়ারম্যানদের ব্যক্তিবিশেষকে উপমন্ত্রীর পদমর্যাদা দিয়ে থাকেন। এ ক্ষেত্রে কমিটি ব্যক্তিবিশেষকে না দিয়ে পদটিকে উপমন্ত্রীর পদ মর্যাদা দিতে বলেছে বলেছে।

বৈঠকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসি) মাধ্যমে যোগ্যতা শিথিল করে তিন পার্বত্য জেলার স্থায়ী নাগরিকদের মধ্য থেকে নিয়োগ প্রদান এবং স্কুল, কলেজ নির্মাণের পাশাপাশি ছাত্র–ছাত্রীদের আবাসিক হলের ব্যবস্থা রাখার জন্য সুপারিশ করে সংসদীয় কমিটি। বৈঠকে তিন পার্বত্য জেলায় মেডিকেল টেকনিশিয়ান নিয়োগ, রাঙামাটি মেডিকেল কলেজকে ব্যবহার উপযোগী এবং ৩৪১টি কমিউনিটি ক্লিনিক সংস্কার, প্রয়োজনীয় জনবল নিয়োগ ও সেবার মান বৃদ্ধির জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি বীর বাহাদুর উশৈসিংয়ের সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, দীপংকর তালুকদার, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, পঙ্কজ নাথ, আবদুল মোতালেব, মঈন উদ্দিন ও জ্বরতী তঞ্চঙ্গ্যা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চেয়ারম্যান, জাতীয় সংসদ, পার্বত্য চট্টগ্রাম
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন