“আগামিকাল ১৬ মার্চ বৃহস্পতিবার থেকে নিষেধাজ্ঞা কার্যকর”

পার্বত্য বান্দরবান জেলার তিন উপজেলায় ভ্রমনে ফের নিষেধাজ্ঞা

fec-image

পরবর্তী কোনও নির্দেশনা না পাওয়া পর্যন্ত থানচি ,রুমা ও রোয়াংছড়ি  উপজেলাতে অনিদিষ্ঠকালের জন্য নিষেধাজ্ঞা থাকবে।

বান্দরবান জেলা থানচি রুমা রোয়াংছড়ি ৩ উপজেলা পর্যটকদের ভ্রমনের উপর অনিদিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা দিল প্রশাসন। আগামিকাল ১৬ মার্চ বৃহস্পতিবার থেকে নিষেধাজ্ঞা কার্যকর।

মঙ্গলবার (১৫ র্মাচ) রাতে বান্দরবান জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে অনির্দিষ্টকালের এ নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। বুধবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়। বান্দরবান জেলা প্রশাসন সূত্র জানায়, বান্দরবান জেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোতে যৌথ বাহিনীর জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হচ্ছে।

গত ১০ ই ফেব্রুয়ারি ২০২৩ জারীকৃত গনবিজ্ঞপ্তি ধারাবাহিকতায় জেলা প্রশাসক কার্যালয়ের ০৫.৪২.০৩০০.৪০৩.১২.০৪৬.২৩.১৬১ স্বারকে থান‌চি‌ রুমা রোয়াংছড়ি ৩ উপজেলা সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের উপস্থিতির বিষয়ে সুনির্দিষ্ট তথ্য সংগ্রহের জন্য গোয়েন্দার তৎপরতা বান্দরবান সেনা সদস্যদের টহল কার্যক্রম পরিচালনা এবং গোয়েন্দা তৎপরতা অব্যাহত রাখা হবে। এই লক্ষ্যে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে বান্দরবানের থানচি‌ উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণে নি‌ষেধাজ্ঞা বিশেষ প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্ঠরা। সুতারাং বান্দরবান জেলা এ ৩ উপজেলা ব্যতিত অন্য উপজেলা গুলোতে ভ্রমন করতে পারবেন।

বিষয়টি নিশ্চিত করে জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, যৌথ বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হওয়ায় নিরাপত্তা বিবেচনায় রুমা উপজেলায় গত বছরের ১৮ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা বলবত রয়েছে। তার সঙ্গে নতুন করে রোয়াংছড়ি ও থানচি এই দুটি উপজেলা ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন।

মঙ্গলবার স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে ৩টি উপজেলা ব্যতীত অন্যসব উপজেলায় পর্যটকদের ভ্রমণ করতে কোনো বাধা নেই।

এদিকে গত বছরের ১৮ অক্টোবর থেকে দফায় দফায় নিষেধাজ্ঞায় বান্দরবান জেলায় পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা বাণিজ্যে ধস নেমেছে। নিষেধাজ্ঞার কারণে রুমা উপজেলার বগালেক, রিজুক ঝর্না, তাজিংডং, ক্যাওক্রাডং, রোয়াংছড়ি উপজেলার দেবতাকুম, শীলবান্ধা ঝর্ণা, শিপ্পি পাহাড় এবং থানচি উপজেলার তমাতুঙ্গী, রেমাক্রী, নাফাখুম, অমিয়খুম, বাকলাই ঝর্না, আন্ধারমানিকসহ দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণ করতে পারবেন না পর্যটকরা।

যোগাযোগ করা হলে থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ম্যাজিস্ট্রেট মুহা. আবুল মনসুর বলেন, জননিরাপত্তা জনস্বার্থে বিষয়ে চিন্তা করে পর্যটকদের সাময়িক অসুবিধা জন্য প্রশাসন পক্ষ থেকে আমরা অনুতপ্ত। উপজেলা প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী থান‌চি‌তে পর্যটক‌দের নিরুৎসা‌হিত করার পর এখন থানচি উপজেলায় নতুন ক‌রে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হ‌য়ে‌ছে। তবে পরবর্তী কোনও নির্দেশনা পাওয়া না পর্যন্ত থানচি ,রুমা ও রোয়াংছড়ি  উপজেলাতে অনিদিষ্ঠকালের নিষেধাজ্ঞা থাকবে।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপজেলা, জেলা, নিষেধাজ্ঞা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন