থানচিতে ভারী বর্ষণে উপজেলার দুই ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন

fec-image

একটানা ৪ দিনব্যাপী ভারী বর্ষণে সাংগু নদীর পানি বৃদ্ধি হওয়ায় থানচি উপজেলা সদর হতে অপর দুর্গম দুই ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

শুক্রবার (৪ আগস্ট) সকাল হতে এ অবস্থা সৃষ্টি হয়েছে বলে তিন্দু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভাগ্য চন্দ্র ত্রিপুরা সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, স্বাধীনতার আগে বা পরে থানচি সদর হতে দুর্গম তিন্দু ও রেমাক্রী ইউনিয়নের যাতায়াতে একমাত্র মাধ্যম সাংগু নদী বা নৌপথ। ২০০৯ সালে বর্তমান সরকারের দায়িত্বরত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়রর মন্ত্রীর বীর বাহাদুর উশৈসিং অক্লান্ত প্রচেষ্ঠায় থানচি হতে লিটক্রে পর্যন্ত প্রায় ৮০ কিলোমিটার সড়ক নির্মান কাজ চলমান রয়েছে।

সড়কের নির্মাণ কাজের বাস্তবায়ন কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট। অপরদিকে থানচি আলিকদম সড়কের (ক্রাউডং) ডিমপাহাড় এলাকা হতে তিন্দু গ্রোপিং পাড়া পর্যন্ত এইচবিবি করণ রাস্তা নির্মাণ করা হলেও বর্তমানে উঁচুনিচু পাহাড়ি পথ বেয়ে মোটরসাইকেল চলাচলের সময় ভয় কাজ করে। সর্বোপরি নৌপথ একমাত্র অবলম্বন।

টানা ৪ দিন ভারী বৃষ্টি বর্ষণের কারণে সাংগু নদীর পানি প্রবাহ বেড়ে যাওয়ায় নৌপথ চলাচল বন্ধ রয়েছে। শুক্রবার সকাল থেকে টানা বর্ষণে পানি গতি প্রবাহ বৃদ্ধির কারণে ২ ইউনিয়নের কেউ থানচি উপজেলা সদরে যাতায়াত করতে পারছেন না।

এ সময় তিন্দু ইউপি চেয়ারম্যান ভাগ্য চন্দ্র ত্রিপুরা গণমাধ্যম কর্মীকে জানান, আমি উপজেলা সদরে অবস্থান করছি।

এছাড়া শুক্রবার সকালে ৩ নং ওয়ার্ডে মেম্বার খ্যাইসাপ্রু মারমা ও ৯ নং ওয়ার্ডে মেম্বার গান্ডিজয় ত্রিপুরা উচু পাহাড় থেকে মুঠোফোনে আমাকে জানিয়েছেন, ভারী বর্ষণে প্রচুর বৃষ্টি বিভিন্ন ঝিরির ঝর্না, খালের নদীতে প্রচুর পানি বৃদ্ধি পাওয়ায় আজকের জরুরী কাজের থানচি সদরে যাতায়াত করার সম্ভব হচ্ছে না তারা জানান ।

আমাদের ইউনিয়নে আগামী ৬ আগস্ট মেম্বার ও এলাকার গন্যমান্য ব্যক্তিদের নিয়ে একটি জরুরি সভা রয়েছে। কিন্তু সাংগু নদীর পানি না কমলে জরুরি সভা স্থগিত করার ছাড়া উপায় নেই। তবে পাহাড় ধসের খবর এখনও ঘটেনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপজেলা, থানচি, বিচ্ছিন্ন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন