পার্বত্য ভূমি কমিশন সংশোধন আইন বাতিলের দাবীতে রাঙামাটিতে বাঙ্গালীদের মানববন্ধন

Rangamati Manobbndon pic1 copy

স্টাফ রিপোর্টার:

‘পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন সংশোধন আইন-২০১৬’ বাতিলের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে ৫ বাঙ্গালী সংগঠন।

সোমবার সকাল ১০টায় রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন, পার্বত্য গণ পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় ঘন্টাব্যাপী মানববন্ধনে বিভিন্ন শ্রেনী পেশার নারী-পুরুষরা অংশগ্রহণ করেন।

পার্বত্য নাগরিক পরিষদের আহবায়ক বেগম নুর জাহান সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, পার্বত্য গণ পরিষদ নেতা আতিকুর রহমান আতিক, পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদের নেতা শহীদ রিটন ও মোঃ আলাউদ্দিনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

মানববন্ধনে সম্প্রতি মন্ত্রীসভায় পাস হওয়া পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন সংশোধন আইন বাতিলের দাবী জানিয়ে বক্তারা বলেন, এই কমিশনের সদস্যদের মধ্যে কোন বাঙ্গালী প্রতিনিধি রাখা হয়নি। কমিশনের চেয়ারম্যান ও সদস্য সচিব পদে সুপ্রিম কোর্টের আপীল বিভাগের অবসর প্রাপ্ত বিচারপতি ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং বাকী সদস্যরা নৃগোষ্ঠীর সদস্য হতে নিয়োগ দেওয়া হবে। এক্ষেত্রে পার্বত্য চট্টগ্রামের বাঙ্গালীদের কোন প্রতিনিধি না থাকায় ভূমির ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রামের বাঙ্গালীরা  ন্যায় বিচার পাবে না।ফলে পার্বত্য বাঙ্গালীরা তাদের ভূমির অধিকার হারাবে। তাই অবিলম্বে সরকারের কাছে এ বিতর্কিত  পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন আইন দ্রুত বাতিলের আহ্বান জানায় বিভিন্ন সংগঠনের নেতারা।

একই সাথে ৯ আগস্টের মধ্যে যদি এই আইন বাতিল করা না হয় তবে আগামী ১০ আগস্ট তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে সকাল-সন্ধ্যা হরতাল পালনের জন্যও পার্বত্যবাসীকে আহবান জানানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + ten =

আরও পড়ুন