পাহাড়ে শান্তিচুক্তি ও সমতলে ভূমি কমিশনের দাবিতে বান্দরবানে গণ মানববন্ধন

Bandarban pic-3, 18.1

স্টাফ রিপোর্টার:

পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও সমতলে আদিবাসীদের জন্য আলাদা ভূমি কমিশনের দাবিতে বান্দরবানে গণ মানববন্ধন করেছে পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র ও নৃ-গোষ্ঠীরা। সোমবার সকালে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস), পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি, বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্য চট্টগ্রাম শাখা এবং সিএইচটি (পার্বত্য চট্টগ্রাম) হেডম্যান নেটওয়ার্ক যৌথভাবে এই কর্মসূচি পালন করে।

মানববন্ধনে সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক উ নি হ্লা বলেন, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুনধুম থেকে শুরু হয়ে বাইশারি এবং গয়ালমারা হয়ে লামা উপজেলার লাইনঝিরি থেকে গজালিয়া হয়ে বান্দরবান সদর উপজেলার চিম্বুক ১৬ মাইল পয়েণ্ট থেকে বান্দরবান জেলা সদর থেকে ডুলু পাড়া পর্যন্ত রাস্তার একপাশে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে পাহাড়ী নারী, পুরষ এবং শিশুরা।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রোয়াংছড়ি উপজেলা চেয়ারম্যান ও জেএসএস জেলা সাধারণ সম্পাদক ক্যবামং মারমা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়রম্যান ও জেলা হিলউম্যান্স ফেডারেশনের সভানেত্রী ওয়াইচিং প্রু, অনন্যা নারী কল্যাণ সংস্থার পরিচালক ডনাই প্রু নেলী, পাহাড়ী বম সম্প্রদায়ের নেতা জিরকুম সাহা, এনজিও সংস্থার কর্মী অংচ মং মারমাসহ সংগঠনের নেতৃবিন্দরা।

মানববন্ধন কর্মসূচি থেকে জেএসএস জেলা সাধারণ সম্পাদক ক্যবামং মারমা বলেন, শান্তিচুক্তি বাস্তবায়নের নামে কালক্ষেপন করছে সরকার। পাহাড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নের বিকল্প কিছু নেই। পাহাড়ীদের অধিকার রক্ষায় পার্বত্য শান্তি চুক্তি দ্রুত বাস্তবায়ন ও সমতলে আদিবাসীদের জন্য ভূমি কমিশনের দাবি জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 19 =

আরও পড়ুন