রামুতে স্মরণ সভা

ফজল কবির কোম্পানীর অবদান মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করবে-এমপি কমল

fec-image

কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল বলেছেন, মরহুম আলহাজ্ব ফজল কবির কোম্পানী শিক্ষাক্ষেত্রে অনগ্রসর, কুসংস্কারাচ্ছন্ন জনপদে শিক্ষা এবং ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে সমাজকে আলোকিত করেছেন। অক্লান্ত পরিশ্রমে অর্জিত ধন-সম্পদ ব্যয় করেছেন জনকল্যাণে। সমাজের প্রতিটি স্তুরে মানবসেবার দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনি প্রচারবিমুখ, ধার্মিক, নিরহংকারী এক মহৎ মানুষ। বন্যা, খরা, দু:খ-দুর্দশা সহ বিভিন্ন সঙ্কটে তিনি ছিলেন অসহায় মানুষের ভরসাস্থল। শিক্ষার প্রসার এবং মানবসেবায় নিজেকে উৎসর্গ করে হয়েছেন বর্ণিল কর্মময় জীবনের অধিকারী। পৃথিবী যতদিন থাকবে ততদিন ফজল কবির কোম্পানী মানুষের মাঝে বেঁচে থাকবেন। তাঁর অমর কীর্তি মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করবে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুর ১২টায় রামুর আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ সিরাজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমানুল হক।

স্মরণ সভায় প্রধান আলোচক কক্সবাজার জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নাছির উদ্দিন বলেন, রামু সরকারি কলেজ সহ অসংখ্য শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় মরহুম আলহাজ্ব ফজল কবির কোম্পানী অবদান রেখেছেন। তিনি একজন সফল ও পরিশ্রমী ব্যবসায়ী হলেও শিক্ষার প্রসারে সবচেয়ে বেশি ভূমিকা রেখে গেছেন। তিনি ছিলেন ধর্মপ্রাণ এবং কর্মপ্রাণ মানুষ। সবার উচিৎ এ মহৎ মানুষটির আত্মার মাগফেরাত কামনায় মহান আল্লাহর কাছে দোয়া কামনা করা। এটিই তাঁর জন্য সবচেয়ে বড় প্রাপ্য।

সভায় পরিবারের পক্ষে বক্তব্য রাখেন মরহুম আলহাজ্ব ফজল কবির কোম্পানীর তৃতীয় ছেলে বিদ্যালয় পরিচালনা পরিষদের কো-অপ্ট সদস্য হাবিবুল হক কোম্পানী এবং জামাতা আকতার কামাল আজাদ।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বিপ্লব কান্তি দে এবং সহকারী শিক্ষক কাউছার উল হকের সঞ্চালনায় আয়োজিত স্মরণ সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় শিক্ষা উন্নয়ন প্রকল্পের কনসালটেন্ট ও কক্সবাজার পিটিআই এর সাবেক সুপার মো. নাসির উদ্দীন, রামু উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ, কক্সবাজার জেলা পরিষদ সদস্য ফরিদুল আলম, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভুট্টো, রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান, কক্সবাজার জেলা মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদের সভাপতি ও জারাইলতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসাইনুল ইসলাম মাতব্বর এবং আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য মোহাম্মদ হাসেম।

স্মরণ সভায় বক্তারা আরো বলেন, মরহুম আলহাজ্ব ফজল কবির কোম্পানী রামুতে শিক্ষাক্ষেত্রে পিছিয়ে পড়া জনপদে শিক্ষার প্রসারে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি রামু আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়, দারিয়ারদিঘী আলহাজ্ব ফজল আম্বিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, খুনিয়াপালং আলহাজ্ব ফজল আম্বিয়া ফোরকানিয়া মাদরাসা ও এতিমখানা, আলহাজ্ব ফজল আম্বিয়া কেজি স্কুল এর প্রতিষ্ঠাতা। তিনি রামুর সর্বোচ্চ বিদ্যাপীঠ রামু সরকারি কলেজ এর প্রতিষ্ঠাকালীন অন্যতম জমিদাতা এবং দাতা সদস্য ছিলেন। এছাড়া তিনি বিভিন্ন শিক্ষা, ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা এবং পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। অসহায় মানুষের কল্যাণে তিনি ছিলেন নিবেদিত প্রাণ। শিক্ষার প্রসারে আলহাজ্ব ফজল কবির কোম্পানীর অবদান অবিস্মরণীয়।

আলোচনা অনুষ্ঠানের পূর্বে বিদ্যালয় প্রাঙ্গণে দানবীর ও সমাজসেবক আলহাজ্ব ফজল কবির কোম্পানী স্মরণে বিশেষ দেয়ালিকা ‘স্মৃতিকথা’ উন্মোচন করেন জাতীয় শিক্ষা উন্নয়ন প্রকল্পের কনসালটেন্ট এবং কক্সবাজার পিটিআই এর সাবেক সুপার মো. নাসির উদ্দীন।

আলোচনা সভা শেষে মোনাজাত পরিচালনা করেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক বেলাল আহমদ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন বিদ্যালয়ের শিক্ষার্থী জাহিদ ইকবাল। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন দশম শ্রেণির ছাত্রী টিনা বড়ুয়া।

সভায় আরো উপস্থিত ছিলেন রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ শহীদুল্লাহ, জোয়ারিয়ানালা এইচএম সাঁচি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুল হক সিকদার, রাজারকুল মনসুর আলী সিকদার আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হাশেম, শেখ হাসিনা জোয়ারিয়ানালা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোছাইন, রামু প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ, দক্ষিণ দ্বীপ ফতেখাঁরকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সন্তোষ শর্মা, রামু কেন্দ্রীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মেঘনা রানী শর্মা, আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য মোস্তাক আহমদ, এনামুল হক, সাহাব উদ্দিন মেম্বার, শাহীনা আকতার, আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুদর্শন বড়ুয়া, রতন কুমার ধর, দানেসুল আলম, জেসমিন সুলতানা, দ্বিপান্বিতা বড়ুয়া, শফিকুল ইসলাম, রমিজ আহমদ, রহমত উল্লাহ, সামিয়া তানজিন, গিয়াস উদ্দিন, তাহেরা বেগম, অনিল শর্মা, মুজিবুল হক, মোহাম্মদ ইউছুপ প্রমুখ। এছাড়াও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিদ্যালয়ের অভিভাবক এবং ছাত্র-ছাত্রীরা উপস্থিত চিলেন।

উল্লেখ্য মরহুম আলহাজ্ব ফজল কবির কোম্পানি কক্সবাজার জেলার রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের অফিসের চর গ্রামে ১৯২৭ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আমির হোসেন, মাতার নাম অছিনিসা খাতুন। আট ভাইয়ের মধ্যে তিনি পঞ্চম। ২০০৩ সালের ২৭ অক্টোবর তিনি ইন্তেকাল করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এমপি কমল, ফজল কবির কোম্পানী, রামু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন