বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ব্যাটালিয়ন পর্যায়ে সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত

fec-image

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের ফ্রেন্ডশীপ ব্রীজের নিকটে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বর্ডার গার্ড পুলিশ মিয়ানমার (বিজিপি)’র মধ্যে এক সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) বিকেল ৩টায় ব্যাটালিয়ন পর্যায়ের এই বৈঠক বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র ১১ সদস্যের পক্ষ থেকে নেতৃত্ব দেন পরিচালক(অপারেশন) কক্সবাজার এর লে. কর্ণেল সর্দার মোস্তাফিজুর রহমান। অপরদিকে ১১ সদস্যের মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)’র পক্ষে নেতৃত্ব দেন ২ সেক্টরের লে.কর্ণেল চে নাইং উ৷

দীর্ঘ বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিচালক(অপারেশন) কক্সবাজার এর লে. কর্ণেল সর্দার মোস্তাফিজুর রহমান বলেন, সৌজন্য সাক্ষাতটি দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী নিয়মিত সৌজন্যে সাক্ষাতের অংশ ৷ আমরা নিয়মিতভাবেই ব্যাটালিয়ন পর্যায়ে এ ধরনের সাক্ষাত অনুষ্ঠানের আয়োজন করে থাকি। যেহেতু বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের কারণে আমরা আমাদের নিয়মিত সাক্ষাতের আয়োজন দীর্ঘদিন করতে পারিনি। তাই আজ প্রয়োজনীয় নিরাপত্তা/সুরক্ষা বজায় রেখে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজকের আলোচনায় দুই দেশের নিয়মিত যৌথ টহল পুরনায় শুরু করার পাশাপাশি কার্যকরী সীমান্ত সুরক্ষার বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি ব্রিফিংকালে বলেন, আপনারা জানেন বাংলাদেশ একটি শান্তিপূর্ণ দেশ এবং আমরা আমাদের প্রতিবেশী দেশের সাথে শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী। তাই আমরা আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমারের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণের মাধ্যমে সীমান্ত সুরক্ষা করার বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞ। আমরা মনে করি সৌহার্দপূর্ণ আলোচনার মাধ্যমে সীমান্ত সুরক্ষার পাশাপাশি সীমান্তের যে কোন অনাকাংখিত ঘটনা এড়ানো সম্ভব ৷ আমাদের এ ধরনের সৌজন্য সাক্ষাত বিওপি পর্যায়ে হতে ব্যাটালিয়ন পর্যায় পর্যন্ত নিয়মিত ভাবেই এখন হতে পুনরায় শুরু হবে এবং তা স্বাভাবিক নিয়মে চলমান থাকবে।

এছাড়াও সীমান্তের ইয়াবা, চোরাচালান, অনুপ্রবেশ সহ সব বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি। তিনি বলেন, তাদের পক্ষ থেকে বিষয় গুলো আন্তরিকতার সাথে দেখা হবে বলে আমাদের আশ্বাস্থ করেছে৷ দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী উচ্চতর পর্যায়ে নিয়মিত আলোচনা স্বাভাবিক নিয়মেই চলমান আছে।

এসময় কক্সবাজার ৩৪ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল আলী হায়দার আজাদ আহমদসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়া, বর্ডার গার্ড বাংলাদেশ, বিজিপি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =

আরও পড়ুন